বাংলার কপালে নতুন ৩টি বন্দে ভারত! চলবে এই সকল রুটে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দেশে প্রতিদিন ৭ হাজারের বেশি রেলস্টেশন থেকে ১০ হাজারের বেশি যাত্রীবাহী ট্রেন চালানো হয়। এই সকল ট্রেন দেশের লক্ষ লক্ষ যাত্রীকে এক জায়গা থেকে অন্য জায়গা পৌঁছে দেয়। স্বাভাবিকভাবেই ভারতীয় রেল (Indian Railways) গণপরিবহনের লাইফ লাইন হয়ে দাঁড়িয়েছে। গণপরিবহনের এই লাইফ লাইনকে সাজিয়ে তোলার জন্য রেলের তরফ থেকেও একের পর এক পদক্ষেপ গ্রহণ করা হয়।

Advertisements

ভারতীয় রেল যে সকল পদক্ষেপ গ্রহণ করে থাকে তার মধ্যে অন্যতম হলো রেলের উন্নয়ন এবং যাত্রী পরিষেবা আরও সুনিশ্চিত করা। এই সকল পদক্ষেপের মধ্যে ভারতীয় রেল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) চালাতে শুরু করেছে দেশের বিভিন্ন রুটে। ইতিমধ্যেই দেশের ১৪ টি রুটে ঝড়ের গতিতে এক জায়গা থেকে অন্য জায়গায় ধেয়ে চলেছে বন্দে ভারত।

Advertisements

এই সকল রুটের মধ্যে বাংলায় একটি বন্দে ভারত সপ্তাহে ছয় দিন হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া যাতায়াত করে থাকে। রেল সূত্রে নতুন সুখবর হিসাবে নতুন আরও তিনটি বন্দে ভারতের পথ চলার ইঙ্গিত মিলেছে বাংলায়। নতুন তিনটি বন্দে ভারত বাংলা থেকে বিভিন্ন রুটে যাতায়াত শুরু করবে খুব তাড়াতাড়ি।

Advertisements

নতুন যে তিনটি বন্দে ভারত বাংলায় পথ চলা শুরু করবে সেই তিনটি বন্দে ভারত হাওড়া থেকে যাতায়াত করবে। একটি ট্রেন হাওড়া থেকে যাবে ওড়িশার পুরী, অন্যটি যাবে হাওড়া থেকে ঝাড়খণ্ডের রাঁচি এবং তৃতীয়টি যাতায়াত করবে হাওড়া থেকে উত্তরপ্রদেশের বারাণসী।

এই তিনটি বন্দে ভারত এক্সপ্রেস ছাড়াও পূর্ব ভারত এবং বাংলা জন্য আরও একটি বন্দে ভারত রয়েছে। যেটি নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে অসমের গুয়াহাটি স্টেশন পর্যন্ত যাতায়াত করবে। তবে এই সকল ট্রেনগুলি কবে থেকে পরিষেবা দেওয়া শুরু করবে তা এখনো পর্যন্ত রেলের তরফ থেকে নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি।

Advertisements