Manchester marathon: শাড়ি পরে ম্যারাথন, বিশ্বকে চমকে দিলেন এই মহিলা

Antara Nag

Published on:

ভারতীয়দের সৌন্দর্যতা সবথেকে বেশি ফুটে ওঠে শাড়িতে। পুরুষদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে মহিলারাও আজকাল সমস্ত দিক থেকে এগিয়ে। তবে কর্মক্ষেত্রে শাড়ি অনেক সময় অসুবিধা সৃষ্টি করে মহিলাদের, সেই কারণে বিকল্প পোশাকের দিকে দিন দিন ঝোঁক বাড়ছে অনেক মহিলার। তবে এহেন অবস্থায় ম্যারাথন (Manchester marathon) দৌড়ে শাড়ি পড়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে এক ভারতীয় রমনী।

মধুস্মিতা জেনা দাস ওডিশার বাসিন্দা হলেও তিনি বর্তমানে থাকেন ব্রিটেনে। সম্প্রতি ব্রিটেনে অনুষ্ঠিত ম্যারাথন দৌড়ে মধুস্মিতা অংশগ্রহণ করেছিলেন। Manchester marathon 2023 এ তাকে দেখা গেছে শাড়ি পরে দৌড়াতে। ভারতীয় পোশাক সম্বলপুরী শাড়ির জন্য মধুস্মিতার দৌড়ে এতোটুকু বাধা আসেনি। তিনি চার ঘণ্টা ৫০ মিনিটে ৪২.৫ কিমি পথ অতিক্রম করেন।

ভারতীয় মহিলা মধুস্মিতার দৌড়ের ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে অন্যান্য অংশগ্রহণকারীরা বেছে নিয়েছেন খেলাধূলোর পোশাক, সেখানে সম্বলপুরী শাড়িতে বেশ স্বতঃস্ফূর্ত দেখা গিয়েছে মধুস্মিতাকে। তার ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে তার বাড়ির সদস্যরা পর্যন্ত তাঁকে উৎসাহ দিচ্ছেন। মধুস্মিতা এর আগেও বহুবার ম্যারাথনে অংশগ্রহণ করেছিলেন কিন্তু শাড়ি পরে দৌড়ানোর অভিজ্ঞতা এই প্রথম।চিরাচরিত ধ্যান ধারণাকে এক নিমেষে ধূলিসাৎ করে দিয়েছেন তিনি।

ইংল্যান্ডে মানুষ হয়েও এই তরুণী ভারতীয় সংস্কৃতিকে এক মুহূর্তের জন্যও ভোলেননি। শাড়িকে আজকাল অনেকেই আনকম্ফোর্টেবল পোশাক বলে মনে করেন, সেই বস্তাপচা ধ্যান-ধারণাকে ধূলিসাৎ করে দিয়েছেন মধুস্মিতা জেনা দাস। ভিডিওটি গোটা নেট দুনিয়াতে ভাইরাল হওয়ার পর থেকে প্রচুর কুর্নিশ কুড়িয়েছেন এই তরুণী। প্রচলিত ছক ভেঙে তিনি তরুণ সমাজের জন্য এক নতুন অনুপ্রেরণা তৈরি করেছেন।

ম্যারাথন (Manchester marathon) দৌড়ে অংশগ্রহণকারী মধুস্মিতা জানিয়েছেন যে তার মা ও ঠাকুমা তাকে বেড়ে ওঠার ক্ষেত্রে প্রচুর পরিমাণে অনুপ্রেরণা জুগিয়েছেন। ছোটবেলা থেকেই মা ও ঠাকুমাকে শাড়ি পরে বাড়ির সমস্ত কাজ করতে দেখতেন তিনি এবং সেটা নিয়ে তাদের মধ্যে কোনরকম অসস্তিবোধও কাজ করতো না। শাড়ি পরে দৌড়ানো আদৌ কতটা সম্ভব ছিল মধুস্মিতার পক্ষে? সবাই অবাক হলেও মধুমিতা এই অসাধ্য সাধনটি করে ফেলেছেন। তাই শাড়ি পড়ে দৌড়ানো কঠিন হলেও অসাধ্য নয়।