এই ৮ ব্যাঙ্কে অ্যাকাউন্ট নেই তো! লাইসেন্স বাতিল করে দিল RBI

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে দেশের অধিকাংশ মানুষের রয়েছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Bank Account)। নগদ বাড়িতে রাখার পরিবর্তে সেই সকল ব্যাঙ্ক অ্যাকাউন্টে তারা তাদের টাকা সঞ্চয় করে রাখেন। তবে আপনি যে ব্যাঙ্কে নিজের কষ্টার্জিত টাকা সঞ্চয় করে রাখছেন, সেই ব্যাঙ্ক কতটা সুরক্ষিত জানেন তো! কারণ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) যখনই কোন ব্যাঙ্কের ক্ষেত্রে নিয়ম লঙ্ঘন দেখে তখনই তার লাইসেন্স বাতিল করে দেয়।

ঠিক সেইরকম রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার ২০২২-২৩ অর্থবর্ষে ৮টি ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে এবং ১১৪ টি ব্যাংকের উপর জরিমানা আরোপ করেছে। এই সকল ব্যাংক কোন না কোন ভাবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নীতি লঙ্ঘন করেছে তা নিয়ে কোন সন্দেহ নেই। তবে যে সকল ব্যাংকের লাইসেন্স বাতিল হয়েছে সেই সকল ব্যাংককে আপনার অ্যাকাউন্ট থাকলে সমস্যায় পড়তে হবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সূত্রে জানা গিয়েছে, যে আটটি ব্যাংকের লাইসেন্স বাতিল করা হয়েছে, সেই আটটি ব্যাংক মূলত সমবায় ব্যাংক। এই সকল সমবায় ব্যাংক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নীতি মেনে চলেনি। পাশাপাশি আর্থিক সংকটে ভুগছিল তারা। নীতি মেনে না চলা এবং আর্থিক সংকটে ভোগার কারণেই এমন কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে তাদের বিরুদ্ধে।

যে আটটি ব্যাংকের লাইসেন্স বাতিল করা হয়েছে সেগুলি হল মুধল কো-অপারেটিভ ব্যাঙ্ক, মিল্লাথ কো-অপারেটিভ ব্যাঙ্ক, রুপি কো-অপারেটিভ ব্যাঙ্ক, ডেকান কো-অপারেটিভ ব্যাঙ্ক, লক্ষ্মী কো-অপারেটিভ ব্যাঙ্ক, বিকাশ কো-অপারেটিভ ব্যাঙ্ক, শ্রী আনন্দ কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং বাবাজি ডেট মহিলা আরবান ব্যাঙ্ক। এর পাশাপাশি ১১৪টি ব্যাংককে আর্থিক জরিমানার সম্মুখীন করা হয়েছে। কোন ব্যাংকের আর্থিক জরিমানার পরিমাণ ৫০ হাজার আবার কোন ব্যাংকের ৫ লক্ষ টাকা।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, পর্যাপ্ত মূলধনের অভাব, নিয়ন্ত্রক আইনের অধীনে সংবিধিবদ্ধ নিয়মগুলি মেনে চলতে ব্যর্থতা এবং ভবিষ্যতে উপার্জনের সম্ভাবনার অভাবের কারণে এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এখন যে সকল ব্যাংকের লাইসেন্স বাতিল হয়েছে সেই সকল ব্যাংক থেকে গ্রাহকরা সর্বাধিক পাঁচ লক্ষ টাকা তুলতে পারবেন। টাকার পরিমাণ তার থেকে বেশি হলে ফেরত পাওয়া খুবই কষ্টকর।