কবে চালু হবে ধর্মতলা হাওড়া মেট্রো পরিষেবা! ঘোষণা করে দিল রেল

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : গণপরিবহনের লাইফ লাইন হিসেবে ভারতে দাঁড়িয়ে রয়েছে রেল পরিষেবা (Indian Railways)। রেল পরিষেবার আবার বিভিন্ন ধরনের ভাগ রয়েছে। আর সেই সকল ভাগের মধ্যে একটি হল মেট্রো রেল (Metro Rail)। এই মেট্রো রেল শহরের বাসিন্দাদের যাতায়াতের অন্যতম লাইফ লাইন।

Advertisements

ভারতের বুকে প্রথম মেট্রো পরিষেবা চালু হয় কলকাতায় আর এই কলকাতাতেই চালু হতে চলেছে দেশের প্রথম আন্ডার ওয়াটার মেট্রো (Underwater Metro)। হাওড়া থেকে ধর্মতলা অর্থাৎ এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবায় রেক ছুটবে গঙ্গার নিচ দিয়ে। দীর্ঘদিন ধরেই এই মেট্রো পরিষেবা চালু হওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন দুই জেলার বাসিন্দারা। দুই জেলার বাসিন্দাদের সেই অপেক্ষা কবে শেষ হবে তা জানিয়ে দিল রেল।

Advertisements

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবার জন্য টানেল এবং লাইনের কাজ শেষ হয়ে গিয়েছে। বর্তমানে গঙ্গার নিচ দিয়ে চলছে ট্রায়াল। আগামী কয়েক মাস ট্রায়াল রান চলবে বলে জানা গিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ থেকে। এই ট্রায়াল রানের ক্ষেত্রে সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৩ সালের অক্টোবরের দিকেই শুরু হয়ে যাবে মেট্রো চলাচল।

Advertisements

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করার ক্ষেত্রে বিভিন্ন সময় নানান বাধার সম্মুখীন হতে হয়েছে মেট্রো কর্তৃপক্ষকে। তবে গঙ্গার নিচ দিয়ে এই মেট্রো চলাচল শুরু হলেই তা বিজ্ঞানের বিরাট জয় হিসেবেই পরিগণিত হবে। তবে এখনো পর্যন্ত যে জায়গায় রয়েছে তাতে পাঁচ থেকে ছয় মাস ট্রায়াল রান চলবে বলেই জানা যাচ্ছে।

হাওড়া ময়দান থেকে হুগলি নদীর নিচ দিয়ে মেট্রো চলে যাবে একেবারে সেক্টর ফাইভ পর্যন্ত। ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের এই রাস্তা ১৬.৫ কিলোমিটার। এর মধ্যে আবার ১০.৮ কিলোমিটার রাস্তা রয়েছে মাটির নিচে। বাকি রাস্তা অর্থাৎ ৫.৭৫ কিলোমিটার মাটির উপর।

Advertisements