বাংলায় পৌঁছালো দ্বিতীয় বন্দে ভারত, ছুটবে এই রুটে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেলের (Indian Railways) অন্যতম প্রযুক্তির ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। ইতিমধ্যেই এই ট্রেনটি দেশের একাধিক রুটে ছুটতে শুরু করেছে। বাংলাতেও একটি বন্দে ভারত হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি সপ্তাহে ছয় দিন যাতায়াত করছে। এরই মধ্যে বৃহস্পতিবার বাংলায় এসে পৌঁছালো দ্বিতীয় বন্দে ভারত।

Advertisements

দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে এসেছে। ট্রেনটি বর্তমানে সাঁতরাগাছিতে রয়েছে বলে জানা যাচ্ছে। এই দ্বিতীয় বন্দে ভারত শুক্রবার ট্রায়াল রান শুরু করবে এবং মে মাস থেকে বাণিজ্যিকভাবে যাতায়াত শুরু করবে। দ্বিতীয় বন্দে ভারত বাংলায় আসার খবর পেতেই সবার মধ্যে প্রশ্ন কোন রুটে ছুটবে এই ট্রেনটি।

Advertisements

রেল সূত্রে জানা গিয়েছে, মে মাস থেকে বাণিজ্যিকভাবে পথ চলা শুরু করা দ্বিতীয় বন্দে ভারত ছুটবে হাওড়া থেকে পুরী। শুক্রবার এই ট্রেনটির ট্রায়াল রান শুরু হবে এবং তিনবার ট্রায়াল রান হবে বলে জানা যাচ্ছে। হাওড়া থেকে পুরী ট্রেনটি যাতায়াতের ক্ষেত্রে সময় নেবে মাত্র সাড়ে পাঁচ ঘণ্টা। এরপর মে মাসে ট্রেনটি বাণিজ্যিকভাবে যাতায়াত শুরু করবে।

Advertisements

শুক্রবার ট্রায়াল রানের জন্য ট্রেনটি সকাল ৬ টা ১০ মিনিটে হাওড়া থেকে রওনা দেবে এবং পুরি স্টেশন পৌঁছাবে দুপুর ১২ টা ৩৫ মিনিটে। ফেরার পথে দুপুর ১ টা ৫০ মিনিটে পুরি থেকে রওনা দেবে এবং হাওড়া এসে পৌঁছাবে রাত ৮ টা ৩০ মিনিটে।

ট্রায়াল রানের দিন ট্রেনটি পাঁচটি রেল স্টেশনে স্টপেজ দেবে বলে জানা যাচ্ছে। যে সকল রেলস্টেশনে স্টপেজ দেবে তার মধ্যে রয়েছে খড়গপুর। যেখানে দু’মিনিটের জন্য ট্রেনটি দাঁড়াবে। এরপর দ্বিতীয় ট্রায়াল হবে রবিবার অর্থাৎ ৩০ এপ্রিল। তৃতীয় ট্রায়াল কোন দিন হবে তা ঠিক হবে ১ মে।

হাওড়া থেকে পুরী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে তিন দিন যাতায়াত করবে বলে জানা যাচ্ছে। যাতায়াত করবে সোমবার, শুক্রবার এবং শনিবার। বাণিজ্যিকভাবে পথ চলা শুরু হওয়ার পর ট্রেনটি স্টপেজ দেবে ভুবনেশ্বর, কটক ও খড়গপুরে। এই ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ হবে ঘন্টায় ১৩০ কিলোমিটার।

Advertisements