Tata: Air India, Vistara ছাড়াও টাটাদের রয়েছে আরও একটি এয়ারলাইন! ৯০% মানুষ জানেন না

বর্তমানে ভারতের এয়ারলাইন্স জগতে টাটাদের নাম রয়েছে সবার শীর্ষে। সম্প্রতি তাদের একটি বড় পরিকল্পনা সংস্থাটিকে আরো উচ্চতর জায়গায় পৌঁছে দিয়েছে। দুই বৃহত্তম এয়ারলাইন্স ভিস্তারা ও এয়ার ইন্ডিয়াকে যুক্ত করার রাস্তায় হেঁটেছে টাটা গ্রুপ। নেটিজেনদের মধ্যেও ব্যাপক চাঞ্চল্য দেখা গিয়েছে। এই সিদ্ধান্তের মাধ্যমে হারানো গৌরব ফিরে পাওয়ার দিকেই এগিয়ে যাচ্ছে এয়ার ইন্ডিয়া। তবে তার বাইরে তাদের কাছে রয়েছে তাজ এয়ার (Taj Air) বলে আরো একটি এয়ারলাইনের মালিকানা।

টাটা গ্রুপ (Tata) এর এই দুটি এয়ারলাইনকে যুক্ত করার বিষয়ে অনেকেই জানেন। কিন্তু, এদের তাজ এয়ার (Taj Air) নামের এই লাক্সারি এয়ারলাইন সম্পর্কে অনেকেই জানেন না। সাধারণ মানুষ থেকে শুরু করে বিমান পরিবহন ও আকাশপথ সম্পর্কে যারা উৎসাহিত তারাও হয়তো শোনেনি এটি সম্পর্কে। সম্প্রতি এই বিলাসবহুল এয়ার লাইনটি ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড (আইএইচসিএল) এর মালিকানাধীন রয়েছে। কিন্তু আসলে এই কোম্পানিটি টাটা সন্স প্রাইভেট লিমিটেডের মালিকানাধীন। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এই টাটা সন্সের হাতেই রয়েছে অন্য এয়ারলাইন্সগুলির মালিকানা।

২০০২ সালে প্রথম টাটাদের এই তাজ এয়ার (Taj Air) এদেশে চালু হয়েছিল। আসলে এটি হলো একটি নন-শিডিউল অপারেটর এয়ার লাইন তাই এটির নাম সাধারণ মানুষের কাছে অজানা। ‘তাজ এয়ার’-এ রয়েছে ড্যাসল্ট ফ্যালকন 200 এলএক্স বিমানের একটি বহর। তাজ এয়ারের হাতে রয়েছে ছত্রপতি শিবাজি মহারাজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের জেনারেল এভিয়েশন (GA) টার্মিনালে একটি হ্যাঙ্গার এবং একটি এক্সক্লুসিভ প্যাসেঞ্জার লাউঞ্জ।

আসলে এই লাক্সারি এয়ার লাইনটি দেশের সবচেয়ে ভালো চার্টার এয়ারলাইন পরিষেবা হিসাবে কাজ করে। বিলাসিতার আরেক নাম হলো তাজ এয়ার (Taj Air)। এটি নিরাপত্তা ও নির্ভরযোগ্যতা দুই জায়গা থেকেই প্রিমিয়াম ক্লাস দখল করে নিয়েছে। এছাড়া, তাজ এয়ার শুধুমাত্র যে এক্সিকিউটিভ এয়ার চার্টার প্লেনই চালায় তাই নয় একইসঙ্গে মুম্বই, কলকাতা, দিল্লি, চেন্নাইতে বিমান রক্ষণাবেক্ষণের কাজও করে।

Taj Air

বর্তমানে টাটা গ্রুপ আরো সুব্যবস্থা নিয়ে আসছে বিমান পরিষেবায়। এটি বহরে আরও বেশি বিমান যুক্ত করার কাজ করছে। বর্তমানে প্রচুর পরিমাণে বিমানেরও অর্ডার করেছে এই কোম্পানিটি। এই বিমানগুলি বহরে যোগ হওয়ার পরে এবং ভিস্তারা-এয়ার ইন্ডিয়া যোগ হলে সেটি দেশের সব থেকে বড় বিমান সংস্থায় পরিণত হবে। বর্তমানে এয়ার ইন্ডিয়া ১০২ টি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক গন্তব্যে বিমান চলাচল করে। সংস্থাটি এয়ারবাস এবং বোয়িং বিমানের বহর পরিচালনা করে।