সুখবর, বাংলায় উদ্বোধনের অপেক্ষায় একসঙ্গে দুটি বন্দে ভারত, চালু হবে এই দিন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেলের (Indian Railways) স্বপ্নের ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। স্বপ্নের এই ট্রেনটি ইতিমধ্যেই দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন রুটে যাতায়াত করছে। বাংলার বুকে একটি বন্দে ভারত হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া যাতায়াত করছে। তবে বাংলার জন্য এবার অপেক্ষা করছে ডবল ধামাকা।

Advertisements

কারণ বাংলায় একসঙ্গে দুটি বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। হয় ওই দুটি ট্রেন একইসঙ্গে বাণিজ্যিকভাবে যাতায়াত শুরু করতে পারে অথবা মাত্র দিন কয়েকের ফারাকে যাত্রা শুরু করবে। একসঙ্গে দুটি বন্দে ভারত বাংলার বাসিন্দাদের কাছে ডবল ধামাকার মতোই।

Advertisements

বাংলা থেকে একসঙ্গে দুটি বন্দে ভারত চালু হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে মূলত নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি এবং হাওড়া থেকে পুরী এই দুটি বন্দে ভারতের ক্ষেত্রে। নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি বন্দে ভারত খুব তাড়াতাড়ি চালু হবে তা নিয়ে কোন সন্দেহ নেই। আবার হাওড়া থেকে পুরী বন্দে ভারত চালুর জন্য ইতিমধ্যেই ট্রায়াল রান সফল হয়েছে।

Advertisements

হাওড়া পুরী বন্দে ভারত ট্রায়াল প্রাণ সফল হওয়ার পর খুব তাড়াতাড়ি চলতি মাসেই বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করবে। অন্যদিকে নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস আগামী ১৪ মে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করতে পারে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। এক্ষেত্রে এমনও হতে পারে এই দুটি বন্দে ভারত একই দিনে যাত্রা করতে পারে।

উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে যা জানা যাচ্ছে তাতে পশ্চিমবঙ্গ এবং অসমের মধ্যে নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস টি আগামী ১৪ তারিখেই বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করতে পারে। অপরদিকে হাওড়া পুরি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা করার পরিপ্রেক্ষিতেও পূর্ব রেল সূত্রে জানা যাচ্ছে মে মাসেই তা বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করবে।

এই দুটি বন্দে ভারতের একই দিনে যাত্রা করার ক্ষেত্রে একাধিক সম্ভাবনা তৈরি হচ্ছে। কারণ বন্দে ভারত এক্সপ্রেসের প্রতিটি ট্রেনের সূচনা করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মাতৃ বিয়োগের কারণে কেবলমাত্র হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি সশরীরে উপস্থিত থাকতে পারেননি। সশরীরে উপস্থিত থাকতে না পারলেও ভার্চুয়ালি তার হাত দিয়েই ট্রেনটির সূচনা হয়েছে। নতুন যে দুটি বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা হতে চলেছে সেই দুটিও প্রধানমন্ত্রীর হাত দিয়ে এই সূচনা হবে এমনই জানা গিয়ে ছেড়ে রেল সূত্রে। সুতরাং মনে করা হচ্ছে একই দিনে দুটি বন্দে ভারত উদ্বোধন করতে পারেন প্রধানমন্ত্রী।

Advertisements