সামনে এলো হাওড়া পুরি বন্দে ভারত এক্সপ্রেসের সময়সূচি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ অপেক্ষার পর অবশেষে বাংলার দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের (Howrah-Puri Vande Bharat Express) সূচনা হতে চলেছে সোমবার। হাওড়া থেকে পুরী ছুটবে এই দ্বিতীয় বন্দে ভারত। দ্বিতীয় বন্দে ভারত উদ্বোধনের পর ১৬ মে অর্থাৎ মঙ্গলবার থেকে বাণিজ্যিকভাবে তা যাতায়াত শুরু করবে। বাংলার দ্বিতীয় বন্দে ভারত উদ্বোধন হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে।

Advertisements

যদিও তিনি সশরীরে উপস্থিত থাকবেন নাকি ভার্চুয়ালি উদ্বোধন হবে তা এখনো স্পষ্ট নয়। এর পাশাপাশি জানা গিয়েছে, দ্বিতীয় বন্দে ভারতের সূচনা হাওড়া অথবা খড়গপুর থেকে নয়, বরং এর সূচনা হবে পুরি অথবা ভুবনেশ্বর স্টেশন থেকে। এর পাশাপাশি ঐদিন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির হাত দিয়ে সূচনা হবে কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ গড়িয়া থেকে রুবি অবধি মেট্রো পরিষেবারও (Garia-Ruby Metro Service)।

Advertisements

বাণিজ্যিকভাবে হাওড়া পুরি বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার পর হাওড়া এবং পুরী এই দুটি রেল স্টেশন ছাড়াও মাঝে বন্দে ভারত স্টপেজ দেবে খড়্গপুর, বালাসোর, ভদ্রক, কটক, ভুবনেশ্বর এবং খুরদা স্টেশনে। মূলত পশ্চিমবঙ্গ থেকে বিপুল সংখ্যক পর্যটক বছরের বিভিন্ন সময় পুরি যান। বিপুল সংখ্যক এই পর্যটকদের কথার মাথায় রেখেই ভারতীয় রেলের তরফ থেকে এই রুটটিকে বেছে নেওয়া হয়েছে।

Advertisements

হাওড়া থেকে পুরী অথবা পুরি থেকে হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসে যাতায়াত করার ক্ষেত্রে অন্যান্য প্রিমিয়াম ট্রেনের তুলনায় প্রায় এক ঘন্টা কম সময় লাগবে। অন্যান্য এক্সপ্রেসের থেকে যাত্রীদের দু’ঘণ্টার বেশি সময় বাঁচাবে বন্দে ভারত এক্সপ্রেস। যদিও হাওড়া থেকে পুরী অথবা পুরি থেকে হাওড়া বন্দে ভারতের ভাড়া কত হতে চলেছে তা এখনও পর্যন্ত জানা যায়নি।

ভারতীয় রেল সূত্রে যা জানা যাচ্ছে তাতে হাওড়া থেকে এই ট্রেনটি ছাড়বে সকাল ৬টা ১০ মিনিটে এবং পুরি থেকে হাওড়ার উদ্দেশ্যে ট্রেনটি ছাড়বে দুপুর ১টা ৫০ মিনিটে। যাতায়াতের ক্ষেত্রে হাওড়া থেকে পুরী সময় লাগবে ৬ ঘন্টা ২৫ মিনিট এবং পুরি থেকে হাওড়া সময় লাগবে ৬ ঘন্টা ৪০ মিনিট।

Advertisements