বিমানবন্দরও ফেল! এই ৫টি স্টেশন দেখলে ভাববেন রাজপ্রাসাদ

Best Station of Indian Railways।। বিগত কয়েক বছরে প্রভূত উন্নতি হয়েছে ভারতীয় রেল পরিষেবার। একাধিক নিত্যনতুন ঝাঁ চকচকে ট্রেন পেয়েছেন যাত্রীরা। একই সঙ্গে নিরন্তর যাত্রী পরিষেবা উন্নতির চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় রেল। ভারতের দখলে রয়েছে একাধিক নামী স্টেশন। মুম্বইয়ের ছত্রপতি শিবাজী টার্মিনাস থেকে শুরু করে হাওড়া স্টেশন – সব কিছুই ভারতীয় রেলের গর্বের পরিচয়। আবার অনেক স্টেশনের রূপ বদলের জন্য গাদা গাদা টাকা ঢালছে ভারতীয় রেল।

আসুন আজকে জেনে নেওয়া যাক ভারতীয় রেলের তেমন কয়েকটি স্টেশন সম্পর্কে, যেগুলি রাজপ্রাসাদের থেকে কম কিছু নয়। যেখানে যাত্রী পরিষেবা তো আপনাকে মুগ্ধ করবেই। একইসঙ্গে স্টেশনের রূপ দেখেও আপনি মুগ্ধ হয়ে যেতে বাধ্য। বারবার মন স্টেশন গুলিতে ফিরে যেতে চাইবে। স্টেশনের পরিষেবা যেমন উন্নতমানের, তেমন উন্নত নিরাপত্তা ব্যবস্থা। একই সঙ্গে রাখা হয়েছে যাত্রী সাচ্ছন্দের জন্য পর্যাপ্ত ব্যবস্থা। সব মিলিয়ে এমন দশটি স্টেশন রয়েছে, যা ভারতীয় রেলের অমূল্য সম্পদ বললে ভুল হবে না।

রানী কমলাবতী রেল স্টেশন : ফাইভ স্টার মানের সুবিধা দিয়ে তৈরি হয়েছে ভারতীয় রেলের এই স্টেশনটি। এটি ভারতের প্রথম ISO প্রত্যয়িত স্টেশন। বিশ্বমানের রেল স্টেশনটি লোকজনের কাছে ব্যাপকভাবে বিখ্যাত। মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের এই রেলওয়ে স্টেশন আগে হবিবগঞ্জ নামে পরিচিত ছিল। স্টেশনের রূপ বদলের সঙ্গে সঙ্গে এর নাম পরিবর্তন করা হয়েছে। স্টেশনে শপিংমলের পাশাপাশি রয়েছে, মন যা চাইবে তা খাবার সুযোগ। এমনকি স্টেশনে বসে দেখা যাবে সিনেমাও। কারণ স্টেশনেই রয়েছে একটি সিনেমা হলও।

গান্ধীনগর রেলওয়ে স্টেশন : খুব শীঘ্রই স্টেশনটি আন্তর্জাতিক মানে রূপান্তরিত হবে। ১৮০ কোটি টাকা ব্যয় করে এই স্টেশনের রূপ বদলের কাজ চলছে। গুজরাটের এই রেল স্টেশনটি রেল যাত্রীদের কাছে ব্যাপকভাবেই জনপ্রিয়। এই স্টেশনের সবকটি ভবনই হবে নেট জিরো এনার্জি ভিত্তিক ভবন। বর্জ্য প্রক্রিয়াকরণ এবং বৃষ্টির জল সংগ্রহের মতো প্রযুক্তিও এখানে উপস্থিত থাকবে। সব মিলিয়ে একটি উন্নত দেশের রেলস্টেশনে যা থাকা উচিত তার প্রায় সবই সেখানে আছে।

বিশ্বেশ্বরায় রেলস্টেশন : এটি ভারতের প্রথম রেলওয়ে স্টেশন। ব্যাঙ্গালোরের স্টেশনটির রূপ বদল করেছে ভারতীয় রেল। ৩১৪ কোটি টাকা ব্যয় করে একাধিক সুযোগ-সুবিধা সহ এই স্টেশনটি গড়ে তোলা হয়েছে। এখানে রয়েছে বিমানবন্দরের মত সুবিধা। রয়েছে সেন্ট্রালাইসড এয়ার কন্ডিশনাল টার্মিনাল।

ছত্রপতি শিবাজী টার্মিনাস : ভারতীয় রেলের বহুল পরিচিত স্টেশন গুলির মধ্যে একটি ছত্রপতি শিবাজী টার্মিনাস মুম্বাই এর এই স্টেশন জগৎবিখ্যাত। খুব শীঘ্রই এই স্টেশনের রূপ বদল করতে চলেছে ভারতীয় রেল। ক্যাফেটেরিয়া, ফুড কোর্ট, ওয়েডিং লাউঞ্জ, সিনেমা হল, লিফট, এসকেলেটরের মতো সুবিধা এখানে পাওয়া যাবে। রি-ডেভেলপমেন্টের পর এটিকে বিমানবন্দরের চেয়ে কম দেখাবে না। এই স্টেশন নির্মাণে আড়াই থেকে তিন বছর সময় লাগতে পারে।

নয়দিল্লি রেলওয়ে স্টেশন : এই তালিকা থেকে কিভাবে বাদ দেওয়া যাবে দেশের রাজধানীকে। দেশের রাজধানী দিল্লির নয়া দিল্লি স্টেশনকেও আমূল পরিবর্তিত করতে চলেছে ভারতীয় রেল। একাধিক সুযোগ-সুবিধা সহ যাত্রী স্বাচ্ছন্দের সমস্ত ব্যবস্থা থাকবে নবনির্মিত দিল্লি রেলওয়ে স্টেশনে। স্টেশন দেখলে চোখ ফেরানোর দায় হয়ে উঠবে মানুষের কাছে। আগামী দিনে পার্কিং, সৌরশক্তি, জল সংরক্ষণের মতো সুবিধাও এখানে পাওয়া যাবে। এই টার্মিনাল নির্মাণের জন্য মোট ৪৩০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আজ থেকে দুই – তিন বছরের মধ্যে এই রেলস্টেশনের নতুন রূপ দেখতে পাওয়া যাবে।