Titanic: এত বছর পর জলের নীচে কেমন রয়েছে টাইটানিক, সামনে এলো সেই ছবি

3D images of Titanic underwater revealed: সালটা ছিল ১৯১২। টাইটানিকের (Titanic) ভয়াবহ ঘটনার কথা সবাই জানে। এই বিশালাকৃতি ও বিলাসবহুল জাহাজটির মর্মান্তিক পরিণতির কথা সত্যি মেনে নেওয়া যায়না। এপ্রিল মাসের ১৪ তারিখ প্রথম টাইটানিকের যাত্রা শুরু হয়েছিল ইংল্যান্ড থেকে নিউইয়র্ক পর্যন্ত। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে জাহাজটি ডুবে গিয়েছিল প্রায় দেড় হাজার যাত্রী নিয়ে। টাইটানিক এর মত বিশাল জাহাজের এরকম মর্মান্তিক পরিণতি আজ ১১১ বছর পরেও যেন জীবন্ত হয়ে আছে। এক দুর্ঘটনা কিভাবে এই বিশাল জাহাজটিকে ধ্বংসের পথে নিয়ে গেল সেটাই বড় আশ্চর্যের। জাহাজটির সাথে বহু মানুষের স্বপ্ন, আশা, ভরসা ডুবে গিয়েছিল গভীর সাগরে।

টাইটানিকের (Titanic) সাথে যে ঘটনাটি ঘটেছে তা যেন ইতিহাসের পাতায় এক মর্মান্তিক বিষদগাথায় পরিণত হয়েছে। সমুদ্রের গভীর তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ আজও শায়িত হয়ে রয়েছে। টাইটানিকের সেই ধ্বংসাবশেষ চিত্রই এবার সবার সামনে এলো। বিবিসির তরফ থেকে বুধবার টাইটানিকের ত্রিমাত্রিক অবয়ব চিত্র প্রকাশ্যে আনা হয়েছে। এই চিত্র রীতিমত আলোড়ন ফেলে দিয়েছে গোটা দুনিয়াতে।

টাইটানিকের (Titanic) ধ্বংসাবশেষের প্রথম সন্ধান মিলেছিল ১৯৮৫ সালে। কিন্তু জানেন কি এখনো পর্যন্ত সেই ধ্বংসাবশেষের ছবি তোলা সম্ভবপর হয়নি। গত বছর ডিপ সি ম্যাপিং কোম্পানি ম্যাগেলান লিমিটেড ও আটলান্টিক প্রোডাকশনসে টাইটানিক সংক্রান্ত একটি তথ্যচিত্র তৈরি করেছিল। তাই গোটা বিশ্বের কাছে দীর্ঘ প্রতীক্ষার পর সেই দুর্লভ ভিডিও ও ছবি দেখা সত্যি ভাগ্যের ব্যাপার

এই তথ্যচিত্রের জন্য প্রায় ২০০ ঘন্টা সময় ব্যয় করা হয় টাইটানিকের ধ্বংসাবশেষটির প্রায় ৭ লক্ষ ছবি তোলার জন্য। এই প্রজেক্ট এর একটাই উদ্দেশ্য ছিল যাতে প্রতিটি কোণ থেকে টাইটানিকের ধ্বংসাবশেষের পুরোপুরি পরিষ্কার ছবি তোলা সম্ভব হয়। এরপরে ডিজিটাল স্ক্যানের মাধ্যমে সম্পূর্ণ অবয়বকে সবার সামনে চলে গেল। টাইটানিকের (Titanic) ধ্বংসাবশেষ ত্রিমাত্রিক আবার সত্যিই অপূর্ব।

অবশেষে পৃথিবীর মানুষের দীর্ঘ প্রতীক্ষার পর সামনে এলো টাইটানিকের ধ্বংসাবশেষ এর সেই ভিডিও এবং ছবি। ২০১২ সালে যে স্টেডিয়ামটিতে অলিম্পিক খেলা হয়েছিল, ঠিক সেই স্টেডিয়ামের প্রেক্ষাপটে দেখানো হয়েছে টাইটানিকের বিশাল আকৃতির ছবি। খুব স্বাভাবিকভাবেই গোটা সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে সেই ছবি ও ভিডিও।