Traffic Challan: হেলমেট পরলেই শেষ কথা নয়! জরিমানা হতে পারে এই কারণেও

Even if you wear a helmet, the police can cut off the challan: রাস্তায় বাইক কিংবা স্কুটার নিয়ে বেরোলে অবশ্যই কিছু নিয়ম পালন করতে হয়। যদি কোন বাইকারোহী হেলমেট না পরে কিংবা ভুল ভাবে পরে সেক্ষেত্রে ট্রাফিক পুলিশ অবশ্যই তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে। ঠিক সেই মুহূর্তে বাইক থামিয়ে ট্রাফিক পুলিশ সেই ব্যক্তিটির নামে ট্রাফিক চালান (Traffic Challan) কেটে দেয়। এছাড়াও বিভিন্ন সময় সিসিটিভি ক্যামেরাতেও বিভিন্ন রকম নিয়ম লঙ্ঘন ধরা পড়ে, সেক্ষেত্রেও ফাইন দিতে হয় ট্রাফিক পুলিশকে। তবে এমন কিছু বিষয় আছে যেটা সিসিটিভি ক্যামেরাতে ধরা পড়ে না। কিন্তু ধরা পড়লে ট্রাফিক পুলিশ কঠোর ব্যবস্থা নিতে পারে।

বর্তমানে আপনি যদি হেলমেট পড়ে বাইক কিংবা স্কুটি চালান তাহলেও কিন্তু আপনার নামে ট্রাফিক চালান (Traffic Challan) কাটা হতে পারে। নিশ্চয়ই ভাবছেন এমনটা কেন? বেশকিছু মানুষ শুধুমাত্র নিয়ম রক্ষার খাতিরেই হেলমেট মাথায় দেন, সঠিক পদ্ধতিতে হেলমেটটি পরেন না। এছাড়া অনেকেই খুব নিম্নমানের হেলমেট ব্যবহার করেন যা একেবারেই ট্রাফিক নিয়মের বিরুদ্ধে।

আপনারা হয়তো অনেকেই জানেন না যে, মোটর ভেহিকেল অ্যাক্ট ১৯৮৮ অনুযায়ী, আপনি যদি সঠিক পদ্ধতিতে হেলমেট না পরেন তাহলে ট্রাফিক পুলিশ অবশ্যই আপনাকে জরিমানা করতে পারে। মাথায় হেলমেট দিয়েছেন কিন্তু তা নির্ভুল হয়নি, তাহলে এতে ট্রাফিক নিয়মের লংঘন করা হয়। এরফলে কর্মরত পুলিশ আধিকারিক আপনাকে মাঝ রাস্তায় দাঁড় করিয়ে চালান (Traffic Challan) কাটতে পারে। যদি বাইক আরোহীরা ঠিকমতো হেলমেট না পড়ে সেক্ষেত্রে দুর্ঘটনা ঘটলে সামান্য ধাক্কাতেই হেলমেট মাথা থেকে খুলে যাবে। এতে প্রাণের ঝুঁকি আরো বেশি বেড়ে যায়। সেই কারণেই হেলমেট ঠিকমতো পরার নির্দেশ দেওয়া হয়।

জরিমানা কত কাটা হতে পারে? সঠিক উপায়ে হেলমেট না পরলে হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এছাড়াও যদি কেউ ISI মার্ক ছাড়া হেলমেট পরেন তাদেরকেও একই জরিমানা দিতে হবে। আর আপনার মাথায় যদি হেলমেটই না থাকে তাহলে আপনাকে দিতে হবে ২০০০ টাকা। অর্থাৎ আপনার বিরুদ্ধে ২০০০ টাকার চালান কাটা হবে। কিন্তু এর থেকে বাঁচার উপায় রয়েছে, আপনার মাথার আকৃতি অনুযায়ী আপনাকে হেলমেট পরতে হবে।

তবে বিশেষজ্ঞরা বলেছেন যে, আপনি যদি নিজেকে সুরক্ষিত রাখতে চান তাহলে বাজার চলতি হেলমেট ব্যবহার করা যাবে না। কার্বন ও কেভলার মিশ্রিত হেলমেট পরতে হবে। এছাড়াও বিশেষজ্ঞরা মনে করেন যে সাদা কিংবা হলুদ রঙের হেলমেট নেওয়াই শ্রেয়। এতে রাতে রাইডিংয়ের সময় সুরক্ষিত থাকা যায়। এছাড়া ISI হেলমেট কেনার সবথেকে গুরুত্বপূর্ণ কারণ হল এই হেলমেটগুলি অনেক ধরণের প্রোটোকল মেনে তৈরি করা হয়। তাই এইসব হেলমেটগুলি মানের দিক দিয়ে যথেষ্ট সুরক্ষিত।