মাথায় হাত জিও, এয়ারটেলের! বাজার কাঁপাতে Vi আনলো নতুন তিনটি রিচার্জ প্ল্যান

নিজস্ব প্রতিবেদন : ভারতের টেলিকম বাজারে যে সকল টেলিকম সংস্থা নিজেদের ব্যবসা টিকিয়ে রাখতে সক্ষম হয়েছে তারা হলো Jio, Airtel, Vi এবং রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL। এই চারটি টেলিকম সংস্থার মধ্যে তালিকায় শীর্ষস্থান অধিকার করে রয়েছে মুকেশ আম্বানির জিও। দ্বিতীয় স্থানে রয়েছে এয়ারটেল। বাকি অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই চালাচ্ছে ভোডাফোন আইডিয়া এবং বিএসএনএল।

জিও এবং এয়ারটেল প্রযুক্তিগত দিক দিয়ে বর্তমানে অনেক এগিয়ে পড়েছে। স্বাভাবিকভাবেই তাদের গ্রাহক সংখ্যা তরতরিয়ে বাড়ছে। অন্যদিকে বেসরকারি টেলিকম সংস্থা হিসাবে অনেক পিছনে থাকা vodafone Idea অর্থাৎ Vi গ্রাহকরা দিন দিন হতাশ হয়ে পড়ছেন প্রযুক্তি থেকে শুরু করে অন্যান্য পরিষেবা থেকে দিন দিন দূরে সরে যাওয়ার কারণে। তবে এমন পরিস্থিতিতেই ভোডাফোন আইডিয়া এমন তিনটি রিচার্জ প্ল্যান নিয়ে এলো যাতে মাথায় হাত করতে শুরু করেছে অন্যান্য টেলিকম সংস্থাগুলির।

১৭ টাকা : ভোডাফোন আইডিয়া তাদের গ্রাহকদের জন্য মাত্র ১৭ টাকার একটি রিচার্জ প্ল্যান লঞ্চ করেছে। এত অল্প টাকায় এই রিচার্জ প্ল্যানটি কি দিতে পারে তা নিয়ে অনেকের মধ্যেই রয়েছে প্রশ্ন। আসলে ভোডাফোন আইডিয়া তাদের গ্রাহকদের মাত্র ১৭ টাকার রিচার্জ প্ল্যানে রাত ১২ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত আনলিমিটেড 4G ডেটা দিচ্ছে। এর সঙ্গে রয়েছে আনলিমিটেড কল এবং এই রিচার্জ প্ল্যানটির বৈধতা ১ দিন। তবে এই প্ল্যানে কোনরকম এসএমএস সুবিধা নেই।

৫৭ টাকা : ভোডাফোন আইডিয়া তরফ থেকে ৫৭ টাকার যে রিচার্জ প্ল্যানটি লঞ্চ করা হয়েছে তার সুবিধা ১৭ টাকার রিচার্জ প্ল্যানের মতোই। তবে এই রিচার্জ প্ল্যানটির ভ্যালিডিটি হলো সাত দিন।

১৯৯৯ টাকা : গ্রাহক সংখ্যা ধরে রাখতে ভোডাফোন আইডিয়ার এই রিচার্জ প্ল্যানটি খুবই সস্তার। এই প্ল্যানটি ব্যবহার করে গ্রাহকরা পেয়ে যাবেন ২৫০ দিনের ভ্যালিডিটি। প্ল্যানটি ব্যবহার করলে গ্রাহকরা প্রতিদিন ১.৫ জিবি ডেটা। এর সঙ্গে রয়েছে আনলিমিটেড কল এবং প্রতিদিন ১০০ টি করে এসএমএস।