সিম কার্ডের একটি কোণ কেন কাটা থাকে! ৯৯% মানুষই জানেন না কারণ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমান সময়ে মানুষের হাতে হাতে পৌঁছে গিয়েছে মোবাইল ফোন (Mobile Phone)। মোবাইল ফোন চালানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটির প্রয়োজন হয় তা হল সিম কার্ড (Sim Card)। মোবাইল ফোন যেমন বিজ্ঞানীদের একটি আশ্চর্য আবিষ্কার, ঠিক সেই রকমই সিমকার্ডও আশ্চর্য আবিষ্কার। আবার সিম কার্ড সম্পর্কিত বেশ কিছু আশ্চর্য জিনিস রয়েছে যেগুলি অনেকেরই অজানা।

মোবাইল ফোন চালানোর জন্য সিম কার্ড কতটা গুরুত্বপূর্ণ তা মোটামুটি প্রত্যেকই জানেন। সিম কার্ড না থাকলে মোবাইল ফোন অকেজো। সিম কার্ড না থাকলে ফোন করা অসম্ভব। সিম কার্ড না থাকলে ইন্টারনেট চালানো অসম্ভব, এমনকি ন্যূনতম এসএমএস টুকুও পাঠানো যায় না। যে কারণে যাদের কাছেই মোবাইল ফোন রয়েছে তারাই সিম কার্ড চেনেন বা জানেন। তবে লক্ষ্য করলে দেখা যাবে, সিমকার্ডের একটি কোণ কাটা থাকে। এর কারণ কি?

আগে যে সকল সিম কার্ড তৈরি করা হতো সেই সকল সিম কার্ডের একটি কোণ কিন্তু কাটা থাকত না। প্রথমদিকে তৈরি হওয়া সিমকার্ডগুলি কোণ না কাটা অবস্থাতেই দেখা যেত। আগেকার সব সিম কার্ড ছিল আয়তাকার। কিন্তু পরবর্তীকালে প্রতিটি সিমকার্ডের একটি কোণ কাটা লক্ষ্য করা যায়। এর পিছনে কি কারণ রয়েছে?

সিম কার্ডের একটি কোণ কাটা রাখার কারণ হিসাবে যা জানা যাচ্ছে তা হল ব্যবহারকারীদের সুবিধার জন্য। আগে যখন সিম কার্ড আয়তাকার ছিল সেই সময় কোনটি সোজা দিক আর কোনটি উল্টো দিক তা চিনতে অসুবিধা হতো। এমন ক্ষেত্রে অনেক সময় সোজা উল্টো বুঝতে না পেরে অনেকেই উল্টো করে সিম কার্ড ফোনে ঢুকিয়ে দিতেন। সেক্ষেত্রে বের করা খুব অসুবিধা হতো এবং কোন কোন সময় সিম কার্ডের মধ্যে থাকা চিপ নষ্ট হয়ে যেত।

এই সমস্যার সমাধানের জন্য টেলিকম সংস্থাগুলি সিদ্ধান্ত নেয় সিমকার্ডের ডিজাইন পরিবর্তন করার। তারপরই সিমকার্ডের ডিজাইনের পরিবর্তন আনা হয় এবং একটি কোণ কেটে রাখা হয়। এর ফলে সোজা উল্টো বোঝার ক্ষেত্রে যে সমস্যা ছিল তা দূর হয়ে যায়।