Government bus: সরকারি বাসে বসছে অভিনব ডিভাইস! যাত্রীরা পাবেন বিশেষ এই সুবিধা

Prosun Kanti Das

Published on:

Advertisements

There will be several facilities to preventing air pollution: বায়ুদূষণ রোধ করতে এক নয়া ডিভাইস চালু করল পশ্চিমবঙ্গের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। যে যন্ত্রের মাধ্যমে রাস্তাঘাটে চলন্ত বাসগুলি দূষণের মাত্রা পরিমাপ করতে পারবে এবং সেই তথ্য দ্রুত পশ্চিমবঙ্গের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কন্ট্রোল রুমে পাঠিয়ে দিতে পারবে। শুধু তাই নয়, সরকারি বাস (Government bus) যাত্রীদের সুবিধা প্রদান করবে এই যন্ত্র।

Advertisements

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি গত সোমবার অনুষ্ঠিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। এই দিবস উপলক্ষে রাজারহাট নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবেশমন্ত্রী মানস ভুঁইয়া সহ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের অন্যান্য আধিকারিকরা। আর এদিনই এই নয়া ডিভাইসের প্রকল্প চালু করা হয়, বিশেষত সরকারি বাস (Government bus) এর জন্য। পরিবেশ মন্ত্রী মানস ভুঁইয়া বলেন এদিন তাঁরা একটা নয়, অনেকগুলি প্রকল্পেরই সূচনা করেছেন।

Advertisements

পাশাপাশি তিনি আরও বলেন যে, এই যন্ত্র এসি বাসের পাশাপাশি নন এসি বাসেও বসানো হবে। মূলত, এই যন্ত্রের মাধ্যমে সরকারি বাসগুলি (government bus) যে যে রুট দিয়ে যাবে সেই রুটের বায়ু দূষণের মাত্রা জানা যাবে। এর পাশাপাশি যাত্রীদের দূষণের কারণে যাতে সমস্যা না হয় সেদিক থেকেও এই যন্ত্র কার্যকরী হবে। ইতিমধ্যে ট্রায়ালের জন্য বেশ কিছু বাসে এই যন্ত্র বসানো হয়েছে বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী মানস ভুঁইয়া।

Advertisements

সূত্রের খবর রাজ্যের বিভিন্ন কারখানারগুলির বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে, রাত্রিবেলা সেখানকার এয়ার পলিউশন কন্ট্রোল ডিভাইস বন্ধ করে দেওয়া হয়। যার ফলে দূষণের মাত্রা বৃদ্ধি পায়। আর এই খবর পেয়েই মাথাচাড়া দিয়ে ওঠে প্রশাসন। খবর রয়েছে, প্রশাসন জানিয়েছেন ড্রোনের মাধ্যমে নজরদারি চালানো হবে শিল্পাঞ্চল এলাকাগুলিতে। এর পাশাপাশি ড্রোনের সাথে সেই বায়ুদূষণ যন্ত্র অ্যাটাচ করা থাকবে। যার মাধ্যমে সেখানকার বায়ু দূষণের মাত্রা পরিমাপ করা যাবে এবং সেই তথ্য নির্দিষ্ট জায়গায় পাঠিয়ে দেবে সেই ডিভাইস।

জানা গেছে, পাইলট প্রজেক্টের অংশ হিসেবে বাসগুলিতে এই যন্ত্র বসানো হবে। যে যন্ত্র বাসের ভিতরের দূষিত বাতাসকে বাইরে বের করে শুদ্ধ বাতাস প্রদান করবে। প্রসঙ্গত, পরিবহন দপ্তরের অনুরোধে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ সমস্যা সমাধানের জন্য এই নয়া ডিভাইস চালু করেছে। এই বিশেষ যন্ত্রটির নাম ‘বাস রুফ মাউন্টেড এয়ার পিউরিফিকেশন সিস্টেম’। এই যন্ত্রের সাথে একটি এয়ার ফিল্টারও থাকবে যা দূষিত বাতাসকে শুষে নিয়ে বিশুদ্ধ বাতাস ছড়িয়ে দিতে সক্ষম হবে। এক্ষেত্রে বলা যায় এই বিশেষ যন্ত্র বায়ুদূষণ রোধ করার পাশাপাশি বাস যাত্রীদের শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণেও কার্যকরী হবে।

Advertisements