Sealdah metro station: যাত্রীদের জন্য বড় উপহার রেলের, শিয়ালদায় নেমে আর শিকার হতে হবে না ভোগান্তির!

Prosun Kanti Das

Published on:

Advertisements

A special gift for commuters is the added convenience of catching the rail, metro: কলকাতার যাতায়াতের অন্যতম বড় মাধ্যম হলো মেট্রো। শিয়ালদা মেট্রো হলো কলকাতা মেট্রোর নতুনতম সংযোজন। শিয়ালদা মেট্রো চালু হওয়ার পর থেকে শিয়ালদার দক্ষিণ শাখার যাত্রীরা খুব সহজেই মেট্রো স্টেশনে (Sealdah metro station) পৌঁছাতে পারে। এবার রেল নিয়ে আসলো শিয়ালদার উত্তর শাখার যাত্রীদের জন্য নতুন উপহার। এই নতুন উপহারের দ্বারা শিয়ালদা উত্তর শাখার যাত্রীরা খুব সহজেই শিয়ালদা মেট্রো স্টেশনে পৌঁছতে পারবে। জানেন কি সেই নয়া উপহার? সেটি হলো নতুন ভূগর্ভ পথ।

Advertisements

অনেক আগে থেকেই শিয়ালদার উত্তর শাখা থেকে শিয়ালদা আদালত এবং কোলে মার্কেট যাবার জন্য ১০ মিটার চওড়া এবং ১৪৪ মিটার লম্বা একটি ভূগর্ভ পথ ছিল। কিন্তু সেই পুরনো টানেল মেট্রো স্টেশনের (Sealdah metro station) পশ্চিমাংশের কাজের জন্য ভাঙতে হয়েছিল। সম্প্রতি সেই ভূগর্ভ পথটির সাহায্য নেওয়া হবে।

Advertisements

সেই টানেলের এর কাজ নতুন করে শুরু করা হয়েছে শুধুমাত্র উত্তর শাখার রেল যাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য। এই ভূগর্ভ পথটি তৈরি হয়ে গেলে শিয়ালদা উত্তর শাখার যাত্রীরা সহজেই পৌঁছে যেতে পারবে মেট্রো স্টেশনে (Sealdah metro station)। যাত্রীদের সুবিধার জন্য এটি রেলের একটি বিশেষ উদ্যোগ। এমনকি সেই পুরনো ভূগর্ভ পথটির দৈর্ঘ্য বাড়ানো হচ্ছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদা স্টেশনের সঙ্গে এই সুদীর্ঘ ভূগর্ভ পথটি সংযোগ করা হবে।

Advertisements

সূত্রের মাধ্যমে জানা গেছে যে, এই টানেলটির সঙ্গে মেট্রো স্টেশনের (Sealdah metro station) সংযুক্তিকরণের কাজ দু’সপ্তাহ আগেই সম্পূর্ণ হয়েছে। টানেলটি যখন সম্পূর্ণরূপে তৈরি হয়ে যাবে তখন সবথেকে বেশি লাভবান হবেন উত্তর শাখার প্রার্থীরা। কারণ তারা সহজেই পৌঁছে যেতে পারবেন মেট্রো স্টেশনে। আবার যদি কেউ মেট্রো থেকে নেমে চটজলদি ট্রেন ধরতে চায় তাহলেও খুব সহজে পৌঁছাতে পারবে শিয়ালদা স্টেশনে।

সম্প্রতি ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রতিদিনকার যাত্রী সংখ্যা হলো প্রায় ৫০ হাজার। এই বিপুল সংখ্যক যাত্রীদের মধ্যে প্রায় ২০ থেকে ২৫ হাজার যাত্রী প্রতিদিন শিয়ালদা থেকে মেট্রোতে চড়েন। এছাড়া ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটে শিয়ালদা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত যে ভূগর্ভ পথের কাজ শুরু হয়েছে তাও দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে যদি হাওড়া ময়দান থেকে সরাসরি সল্টলেক সেক্টর ৫ পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হয় তাহলে শিয়ালদা মেট্রোর ওপর যাত্রীর চাপ আরও বাড়বে।

Advertisements