হোম লোন গ্রাহকদের স্বস্তি দিল RBI, এই খবরটি শুনলে আনন্দে লাফাবেন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : নিজস্ব বাড়ি অথবা নিজস্ব ফ্ল্যাট থাকুক এটা প্রত্যেকেই চান। কিন্তু হাতে পর্যাপ্ত টাকা না থাকার কারণে অনেকেই রয়েছেন তাদের স্বপ্ন পূরণ করতে পারেন না। তবে সাধারণ মানুষের এই স্বপ্ন পূরণ করার জন্য ব্যাঙ্কের (Bank) তরফ থেকে দেওয়া হয়ে থাকে হোম লোন (Home Loan)। হোম লোন নেওয়ার ক্ষেত্রে বিভিন্ন নিয়ম রয়েছে আর সেই সকল নিয়ম পালন করতে হয় ঋণগ্রহীতাদের। যদিও এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) হোম লোনের পরিপ্রেক্ষিতে এমন একটি স্বস্তির খবর শুনিয়েছে যা শুনলে আপনি আনন্দে লাফাবেন।

Advertisements

বাড়ি, জমি, ফ্ল্যাট ইত্যাদির দাম দিন দিন বৃদ্ধি পাওয়ার ফলে স্বপ্ন পূরণ করা অনেকের কাছেই দুঃসাধ্য, আর এই দুঃসাধ্য সাধন করার জন্য হোম লোন নেওয়ার ক্ষেত্রে অনেকেই নিজেদের জমি অথবা অন্য কোন জিনিস মর্গেজ হিসাবে ব্যাঙ্কে রাখেন। এতে তারা ব্যাংকের তরফ থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা ধার হিসেবে পান এবং সেই টাকা ধাপে ধাপে ইএমআই (EMI) আকারে দিয়ে শোধ করে থাকেন।

Advertisements

যতদিন না ব্যাংক থেকে নেওয়া টাকা শোধ হয় ততদিন জমি অথবা বাড়ির কাগজপত্র ব্যাংকের কাছেই জমা থাকে। এমন পরিস্থিতিতে বহু ক্ষেত্রেই দেখা গিয়েছে সেই সকল কাগজপত্র হারিয়ে ফেলেছে ব্যাংক কর্তৃপক্ষ। সেই সকল কাগজপত্র হারিয়ে যাওয়ার ফলে চরম ভোগান্তির শিকার হতে হয় ঋণগ্রহীতাদের। এই পরিস্থিতিতেই এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমন এক সিদ্ধান্তের কথা ঘোষণা করল যাতে এই ধরনের চিন্তা থেকে মুক্তি পাবেন ঋণগ্রহিতারা।

Advertisements

নতুন নিয়ম অনুসারে ঋণগ্রহীতাদের বাড়ির কাগজপত্র হারিয়ে ফেললে ব্যাংক কর্তৃপক্ষকে ক্ষতিপূরণ দিতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমন সিদ্ধান্ত নেওয়ার আগে উচ্চ পর্যায়ের কমিটির সিদ্ধান্ত গ্রহণ করেছে। উচ্চ পর্যায়ের কমিটির সিদ্ধান্ত গ্রহণ করার পর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, এই ধরনের কোন ঘটনা ঘটলে ব্যাংক কর্তৃপক্ষকে ক্ষতিপূরণ বা জরিমানা দিতে হবে ঋণগ্রহীতাকে।

যদিও নতুন এই সিদ্ধান্ত কার্যকর করার আগে আগামী ৭ জুলাই পর্যন্ত সুপারিশের বিষয়ে সংশ্লিষ্টদের মতামত চাওয়া হয়েছে। কোন ঋণ গ্রহীতার সব ঋণ শোধ হয়ে যাওয়ার পর ব্যাংক কর্তৃপক্ষকে নির্দিষ্ট একটি সময় দিয়ে ওই গ্রাহককে সমস্ত নথিপত্র ফেরত দিতে হবে যা তার থেকে নেওয়া হয়েছিল। যদি তা দিতে দেরি করে তাহলে জরিমানা দিতে হবে ব্যাংককে। মূলত এই ধরনের নথিপত্র রাখা হয় এই কারণেই, যদি ঋণগ্রহীতা সঠিক সময়ে ঋণ শোধ করতে না পারেন বা তারপরেও দেওয়া সময়ে যদি ঋণ শোধ না হয় তাহলে যেন তারা সেই বাড়ি অথবা জমি দখল করতে পারে।

Advertisements