Driverless Car: AI চাকরি খেল চালকদের! ভারতের অলিগলিতে ছুটবে চালকবিহীন গাড়ি

Prosun Kanti Das

Published on:

Advertisements

India’s first driverless car will run with cameras and AI: ড্রাইভার ছাড়া গাড়ি (Driverless Car) কখনোই ভাবা যায় না। কিন্তু এই অসম্ভবও আজ সম্ভব হতে চলেছে। এটি সম্পূর্ণভাবে সম্ভব করেছে বেঙ্গালুরুর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর স্টার্ট-আপ সংস্থা Minus Zero, তাদের উদ্যোগে মার্কেটে আসলো দুর্দান্ত এক ইলেকট্রিক গাড়ি। কোম্পানি দাবি করেছে যে, ভারতের প্রথম অটোনমাস গাড়ি হলো এটি। অবাক হবেন শুনলে যে, এই গাড়িটি কোনো ড্রাইভার চালাবে না, চলবে একা একাই। ক্যামেরা সেন্সর সুইটের দ্বারা চালিত এই ইলেকট্রিক প্রোটোটাইপের নাম হলো zPod।

Advertisements

গাড়িটির (Driverless Car) অদ্ভুত বৈশিষ্ট্যে হলো পরিবেশগত এবং ভৌগলিক কোনরকম বাধা সহজেই অতিক্রম করতে পারবে। এতে রয়েছে Level 5 অটোনমি, যা গাড়িটিকে নিয়ে গেছে অটোনমাস ড্রাইভিংয়ের সর্বোচ্চ স্তরে। গাড়িটি চালাতে কোনো ড্রাইভারের সাহায্য লাগবেনা বরং ক্যামেরা ও AI এর সাহায্যে সমস্ত বাধা অতিক্রম করতে পারবে গাড়িটি। Minus Zero নামক স্টার্টআপ সংস্থাটির প্রতিষ্ঠা করেন গগনদীপ রিহাল এবং গুরসিমরন কালরা নামের দুই ব্যক্তি। Chiratae Ventures, Snow Leopard Ventures, IIT Mandi-সহ বিভিন্ন ইনভেস্টরদের কাছ থেকে সংস্থাটি সম্প্রতি ১.৭ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ পেয়েছে।

Advertisements

কোনরকম স্টিয়ারিং হুইল ছাড়া দিব্যি চলছে Minus Zero zPod নামক ইলেকট্রনিক্ কার (Driverless Car)। এই অত্যাধুনিক গাড়িটি একটি জোরালো নেটওয়ার্ক ব্যবহার করছে, যাতে হাই-রেজ়োলিউশন ক্যামেরা কৌশলগতভাবে বসানো। সেইসব ক্যামেরাগুলিই হল গাড়িটির প্রাথমিক সেন্সর সিস্টেম। সেন্সরযুক্ত ক্যামেরাগুলি গাড়ির আশপাশের রিয়্যাল-টাইম ছবি ক্যাপচার করে এবং সেখান থেকে AI সিস্টেমে পাঠানো হয়। ন্যাভিগেশন, গতি নিয়ন্ত্রণ এবং বাধা এড়ানোর মত যাবতীয় সিদ্ধান্ত নেয় এই AI নির্ভর প্রক্রিয়াটি। যা গাড়িটিকে খুবই সাহায্য করে। এই ক্যামেরা-ভিত্তিক পদ্ধতির দ্বারা সেন্সর অ্যারেগুলির উপর নির্ভরশীলদের তুলনায় zPod গাড়িটিকে অনেক বেশি সাশ্রয়ী মূল্যের অটোনমাস বাহনে পরিণত করেছে।

Advertisements

কি বলেছে কোম্পানির প্রতিষ্ঠাতা? গগনদীপ রিহাল এই চালকবিহীন গাড়ি(Driverless Car) সম্পর্কে বলেছেন যে, তাদের স্টার্টআপ সংস্থা কোনরকম গাড়ি তৈরি করেননি। কারণ তাদের গাড়ি তৈরি করার কোন রকম পরিকল্পনা ছিল না। তারা শুধুমাত্র একটি প্রোটোটাইপ তৈরি করেছে, যা শোকেস করার কাজে আসবে। সংস্থাটি মনে করে যে একটি দেশের পক্ষে একা কখনো এই ধরনের গাড়ির কনসেপ্ট তৈরি করা কিংবা ডেভেলপ করা সম্ভব নয়। এর জন্য একত্রিত হতে হবে গোটা বাস্তুতন্ত্রকে। এই কোম্পানিটি যে পদক্ষেপ নিয়েছে সেটি শুধুমাত্র একটি সূচনা।

এই ধরনের হাইটেকনোলজি কার এখনো পর্যন্ত রাস্তায় চলার পারমিশন পায়নি। তাই ইন-ক্যাম্পাস মোবিলিটি হিসেবেই সীমাবদ্ধ গাড়িটি। এই গাড়িটি শুধুমাত্র ব্যবহার করা যাবে টেক পার্ক থেকে শুরু করে ইউনিভার্সিটি ক্যাম্পাস, কর্পোরেট ক্যাম্পাস বা অন্যান্য যে কোনও ইনস্টিটিউশন পর্যন্ত। কোম্পানিটি দাবি করেছে যে, তারা সম্পূর্ণরূপে যায় এই গাড়ির মাধ্যমে যাতে OEM রাও উপকৃত হয়, যা তাদের অ্যাডভান্সড ড্রাইভার-অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা ADAS এর বিশাল সুবিধা দেবে।

Advertisements