Mangoes: আম খাওয়ার আগে কেন কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখতে হয়! কারণ জানলে চমকে যাবেন

Prosun Kanti Das

Published on:

Mangoes must be soaked for a while before eating: আমকে বলা হয় ফলেদের রাজা। সারা বছর মানুষ অপেক্ষা করে থাকে এই সময়ের জন্য। এই তীব্র গরমে পাকা আম খাওয়ার মজাটাই আলাদা। আম (Mangoes) পছন্দ করেন না এমন মানুষ কোথায় এই পৃথিবীতে কমই আছে। এই দেশে বিভিন্ন রকমের আম পাওয়া যায়। আট থেকে আশি সকলেরই পছন্দ রসালো, পাকা, মিষ্টি আম। কিন্তু বাজার থেকে কেনা আম খাওয়ার আগে অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। এই প্রতিবেদনে সেই বিষয়টি আলোচনা করা হবে।

বহু লোকের বাড়িতেই আম গাছ আছে, কিন্তু যাদের বাড়িতে গাছ নেই তাদের তো সেই বাজার থেকেই কিনে খেতে হয়। অনেকেই আছেন বাজার থেকে কেনা আম ভালো রাখার জন্য ফ্রিজে রেখে দেন। কিন্তু জানেন কি ফ্রিজ থেকে বের করে আম খাওয়ার আগে সেটাকে কিছুক্ষণ ধরে ভিজিয়ে রাখা আবশ্যিক। তাই পাকা আম (Mangoes) খাওয়ার আগে তাকে অবশ্যই কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন।

হয়তো ভাবছেন এমন অদ্ভুত নিয়ম কেন? এমনিতেই বাজার থেকে যে কোন ফল কিনে আনলে সেটা খাওয়ার আগে ভালো করে ধুয়ে ভিজিয়ে তারপর কেটে খাওয়া উচিত। এর পেছনে লুকিয়ে আছে বিজ্ঞানসম্মত কারণ। তাই হিমসাগর হোক কিংবা ল্যাংড়া ও ফজলি যেকোনো আম (Mangoes) বাজার থেকে কিনে এনে ভালো করে ভিজিয়ে তারপরে খাওয়া উচিত।

আপনাদের সবারই জানা উচিত যে, আমের খোসায় কিন্তু থাকে ফাইটিক অ্যাসিড। এই অ্যাসিড কিন্তু অ্যান্টিনিউট্রিয়েন্ট, যা শরীরে প্রচুর পরিমাণে উত্তাপ উৎপাদন করে। তাই আপনি যদি বাজার থেকে কেনা আম (Mangoes) এক ঘন্টা মত জলে ভিজিয়ে রাখেন তাহলে এই অ্যাসিড দূর হয়ে যাবে। শরীরের পক্ষেও যা ক্ষতিকর হবে না।

এছাড়াও আমার খোসায় থাকে পলিফেনল, ট্যাননিন ও টেরপেনেস নামের যৌগ। এইসব যৌগ মানবদেহে অ্যালার্জি সৃষ্টি করে। ফলে বেশিরভাগ মানুষের ত্বকে লালচে ভাব লক্ষ্য করা যায়। কিন্তু আপনি যদি আম ভিজিয়ে রেখে তারপর কেটে খান তাহলে এই সমস্যা হবে না। অন্যদিকে, টেরপেনস এবং এস্টারের মতো যৌগগুলি ফ্রিজে রাখলে ক্রমাগত ক্ষয় হতে থাকে। ফলে আম ফ্রিজে না রাখাই শ্রেয়।