Amarnath Yatra: অমরনাথ যাত্রায় আর মিলবে না এই সকল খাবার, জারি হল নির্দেশিকা

Prosun Kanti Das

Published on:

Advertisements

See at a glance what food the pilgrims will get in this year’s Amarnath Yatra: জীবনে একবার অমরনাথ যাত্রা (Amarnath Yatra) করলে জীবন ধন্য হয়ে যায়। ভক্তরা প্রতিবছর অধির আগ্রহে অপেক্ষা করে কবে শুরু হবে এই যাত্রা। চলতি বছর ১লা জুলাই শুরু হচ্ছে এই অমরনাথ যাত্রা। তবে বহু দুর্গম পথ অতিক্রম করে তবে এই তীর্থযাত্রা সম্পন্ন হয়। যাতায়াতের পথে পড়বে বিশাল আকৃতির পাহাড় এবং ঠান্ডা আবহাওয়া। এই যাত্রা করা বিশাল কষ্টসাধ্য। আপনি যদি এই তীর্থযাত্রা করেন তাহলে কিছু প্রয়োজনীয় নিয়ম অবশ্যই পালন করতে হবে।

Advertisements

এই পুণ্য তীর্থযাত্রার (Amarnath Yatra) রেজিস্ট্রেশন শুরু হবে ১ লা জুলাই থেকে এবং চলবে ৩১শে আগস্ট পর্যন্ত। আপনি যদি এই তীর্থযাত্রার জন্য রেজিস্ট্রেশন করতে চান তাহলে দেশের ৫৪২টি ব্যাঙ্কের মাধ্যমে তা করতে পারবেন। তবে এর জন্য লাগবে আপনার আধার কার্ড। আপনাকে অবশ্যই অমরনাথ যাত্রার জন্য শারীরিক দিক থেকে ফিট থাকতে হবে।

Advertisements

একটা কথা অবশ্যই মাথায় রাখতে হবে যে, শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের নিয়ম অনুসারে, ১৩ বছরের কম বাচ্চা এবং ৭৫ বছরের বেশি মানুষ এই পবিত্র যাত্রা করতে পারবেন না। অমরনাথ যাত্রা (Amarnath Yatra) করার দুটো রুট রয়েছে। একটি হলো অনন্তনাগ জেলার পহেলগাঁও হয়ে আপনি পৌঁছাতে পারবেন অমরনাথ। এই রুট হলো অমরনাথ যাওয়ার সবথেকে জনপ্রিয় রুট। তাছাড়া, গান্ডেরবাল জেলার বালতট হয়েও আপনি যেতে পারেন অমরনাথ।

Advertisements

অন্যান্য বছরের তুলনায় এই বছর তীর্থযাত্রীদের সুরক্ষা ও সুবিধার কথা মাথায় রেখে শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ড নতুন নির্দেশিকা জারি করেছে। এমনকি খাওয়া-দাওয়ার উপর বিশেষ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আপনার জেনে নাইট হবে অমরনাথ যাওয়ার(Amarnath Yatra)পথে কী-কী খাবার পাওয়া যাবে, আর আপনি কোন কোন খাবার নিয়ে যেতে পারবেন না। জেনে নিন সেই তালিকা। এই পবিত্র তীর্থযাত্রায় নিষিদ্ধ করা হলো জাঙ্ক ফুড। এছাড়া নরম পানীয়, জিলিপি, হালুয়ার মতো মিষ্টি, পুরী এবং ছোলা ভাটুরার মতো তৈলাক্ত খাবার একেবারে বন্ধ। তার সাথে নিষিদ্ধ হলো ফ্রায়েড রাইস, পিৎজ়া, বার্গার, পরোটা, দোসা, মাখন-পাউরুটি, আচার, চাটনি, ভাজা পাঁপড়, চাউমিন এর মত খাবার।

শুধুমাত্র স্বাস্থ্যকর খাবার এই যাত্রায় পাওয়া যাবে যেমন, ভাত, নানা রকমের ডাল, সব্জি, সয়াবিন, গ্রিন স্যালাড, ফল, জিরা রাইস, খিচুড়ি। এর সাথে আপনি পেয়ে যাবেন হার্বাল চা, কফি, লো ফ্যাট মিল্ক, ফলের রস, লেবুর স্কোয়াশ, ভেজিটেবল স্যুপ। যেকোনো রকম নেশাদ্রব্য অমরনাথ যাত্রাতে পুরোপুরি নিষিদ্ধ। মদ, তামাক, গুটখা, পান মশলা, ধূমপানের মতো সব ধরনের নেশাজাতীয় দ্রব্য আপনি অমরনাথ যাত্রায় আনতে পারবেন না। যেহেতু পাহাড়ি পথে হাঁটতে হয়, তাই সাথে ড্রাই ফ্রুট রাখতে পারেন।

Advertisements