Grand Trunk Road: এটিই হল দেশের সবচেয় পুরাতন রাস্তা, যাওয়া যায় একের পর এক দেশে

Prosun Kanti Das

Published on:

Advertisements

This ancient road of India can go to many countries: কোনো একটি দেশ অর্থনৈতিক দিক থেকে কতটা উন্নত তা কিন্তু অনেকটাই নির্ভর করে সেই দেশের পরিবহন ব্যবস্থার উপর। এটি অবশ্যই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেকোনো দেশের সড়কপথ হলো সেই দেশের শিরা – উপশিরা। সড়কপথের মাধ্যমেই কিন্তু আপনি দেশের বিভিন্ন জায়গায় সহজে পৌঁছাতে পারবেন। ভারতে এমন একটি প্রাচীন পথ (Grand Trunk Road) আছে যা দিয়ে যাওয়া যাবে বহু দেশে।

Advertisements

সড়কপথে যে শুধু যাতায়াত হয় তাই নয় এটি কাজে লাগে বিভিন্ন ব্যবসা-বাণিজ্য এবং অন্যান্য কাজেও। সম্প্রতি প্রযুক্তি যত উন্নত হচ্ছে নানা দেশের নানা জায়গায় নতুন নতুন অত্যাধুনিক উন্নত সড়ক নির্মাণ করা হচ্ছে। এছাড়া কেন্দ্রীয় সরকারের উদ্যোগে আজকাল দেশে বহু নতুন এক্সপ্রেসওয়ে খোলা হচ্ছে। সাথে নির্মাণ করা হচ্ছে অনেক রাস্তা। আপনি কি ভারতের প্রাচীনতম জাতীয় সড়ক (Grand Trunk Road) সম্পর্কে জানেন?

Advertisements

আপনারা কি জানেন ভারতের সবথেকে প্রাচীন সড়কপথ কোনটি? কিন্তু অনেকেই আবার জানেন না সেই পথটির নাম। জানলে আশ্চর্য হয়ে যাবেন যে ভারতের প্রাচীনতম জাতীয় সড়ক হল জিটি রোড বা গ্র্যান্ড ট্রাঙ্ক রোড (Grand Trunk Road)। সূত্রের মাধ্যমে জানা যায় যে, এই সড়কপথটির নির্মাণ হয়েছিল চন্দ্রগুপ্ত মৌর্যের রাজত্বকালে। তবে ষোড়শ শতাব্দীতে শেরশাহ সুরি এটি আরও উন্নত সড়কপথ নির্মাণ করেছিলেন। এছাড়াও বিভিন্ন স্থানে গাছপালা ইত্যাদি নির্মাণ করা হয়।

Advertisements

অবাক করা কথা হলো, এই জাতীয় সড়কটি (Grand Trunk Road) শুধুমাত্র এদেশেই শেষ হয় না, একাধিক দেশের সঙ্গেও যুক্ত এই সড়কপথ। এই রাস্তাটা বাংলাদেশ থেকে শুরু করে বর্ধমান, আসানসোল, সাসারাম, প্রয়াগরাজ, আলিগড়, দিল্লি, অমৃতসর এবং তারপর পাকিস্তানের লাহোর ও রাওয়ালপিন্ডি হয়ে আফগানিস্তানে যায় এই সড়কটি। সড়কপথটি এতদূর যায় যে শুনলে অবাক হতে হবে।

কিন্তু জাতীয় সড়কটির নাম বিভিন্ন সময়ে পরিবর্তন করা হচ্ছে। জাতীয় এই রাস্তাটি উত্তর ভারতে অবস্থিত বলে এটি প্রথমে উত্তরাপথ নামে পরিচিত ছিল। তারপর নাম পরিবর্তন করে করা হয় সড়ক-ই-আজম, বাদশাহী রোড, লং রোড এবং একেবারে শেষে হয় গ্র্যান্ড ট্রাঙ্ক রোড। ভারতে, এনএইচ -১, এনএইচ -২, এনএইচ -৫ এবং এনএইচ -৯১ও এই মহাসড়কের অংশ।

Advertisements