Full Strip Medicine: আর ওষুধের জন্য অযথা বেশি খরচ নয়, কেন্দ্রের নয়া পদক্ষেপে স্বস্তি মধ্যবিত্তদের

Prosun Kanti Das

Published on:

Advertisements

If you need one or two medicines, you don’t need to buy whole leaves: শারীরিক সমস্যা মানুষের নিত্যদিনের ব্যাপার। বিভিন্ন সময়ে শরীর খারাপ হলে একটা কিংবা দুটো ওষুধের প্রয়োজন হয়। কিন্তু দোকানে গেলে অনেক ওষুধই পুরো পাতা (Full Strip Medicine) না কিনলে দিতে চায় না। কেন্দ্র আনছে এই নিয়মে বিরাট পরিবর্তন। পুরো পাতা কিনতে গেলে ক্রেতাদের অনেক টাকা ব্যয় করতে হয়। এছাড়াও ওষুধের পাতায় একটি নির্দিষ্ট জায়গাতেই ওষুধ তৈরির তারিখ এবং ওষুধ শেষ হওয়ার মেয়াদ সম্পর্কে লেখা থাকে। অনেক সময় এইসব তথ্য ওই কাটা পাতাতে না থাকার ফলে বিপদে পড়তে হয় ক্রেতাদের এবং দোকানদার অনেক সময় কাটা পাতাতে সমস্ত তথ্য না থাকার ফলে সমস্যার সম্মুখীন হয়।

Advertisements

তবে, এই পরিস্থিতিরই বদল ঘটানোর জন্য কেন্দ্রীয় সরকার আনছে নতুন পরিকল্পনা। এরফলে উপভোক্তা ও দোকানদার – উভয় পক্ষই সুবিধা পাবে। ক্রেতাদের অতিরিক্ত ওষুধ কিনে আর আর্থিক সমস্যার সম্মুখীন হতে হবে না। ওষুধের একদিকে মেয়াদ শেষ হবার এবং তৈরি হওয়ার মত প্রয়োজনীয় তথ্য থাকার ফলে উপভোক্তাদের অথবা ক্রেতাদের বাধ্য হয়ে পুরো পাতার ওষুধ (Full Strip Medicine) কিনতে হয়।

Advertisements

এতে সত্যি সমস্যা হয় উপভোক্তাদের। কারণ কাটা পাতার মধ্যে প্রয়োজনীয় তথ্য না থাকার ফলে অনেক সময় সেটাকে ফেলে দিতে হয়। এছাড়া পুরো পাতা ওষুধ (Full Strip Medicine) কিনলেও বিভিন্ন সময় তার আর প্রয়োজন পড়ে না। ফলে অতিরিক্ত ওষুধ এবং সাথে অর্থ দুটোই নষ্ট হয়।এই সমস্যার পুরোপুরি সমাধান করতে কেন্দ্রীয় সরকারের উপভোক্তা বিষয়ক মন্ত্রক বিরাট এক পদক্ষেপ নিতে চলেছে।

Advertisements

সমস্যার সমাধান ঘটাতে কেন্দ্রীয় মন্ত্রক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগে ওষুধের পাতার একদিকে শুধুমাত্র প্রয়োজনীয় তথ্য দেওয়া থাকতো, যার ফলে দোকানদার এবং ক্রেতা উভয়েরই সমস্যায় পড়তে হতো। তাই পাতার প্রতিটি ট্যাবলেটে তৈরির তারিখ, ব্যাচ নম্বর, মেয়াদ উত্তীর্ণের তারিখের মতো বিশদ বিবরণ এখন থেকে দেওয়া হবে। তাই প্রত্যেকটি ট্যাবলেট এই এখন থেকে আপনি আপনার প্রয়োজনীয় তথ্যসমূহ পেয়ে যাবেন। এখন থেকে প্রয়োজন হলে একটি কিংবা দুটি ওষুধের বড়ি আপনি কিনতে পারেন। তার জন্য আপনাকে পুরো ওষুধের পাতাটি (Full Strip Medicine) আর কিনতে হবে না।

এই বিষয়ে ওষুধ শিল্পের প্রথম সারির শিল্পনেতাদের সাথে বৈঠক করেছে উপভোক্তা বিষয়ক মন্ত্রক। বৈঠকে প্যাকেজিং বিষয় নিয়ে বিশদ আলোচনা করা হয়েছে। মন্ত্রকের সুপারিশ অনুসারে, ওষুধ প্যাকেজিং এর ক্ষেত্রে প্রয়োজন নতুন নতুন কৌশল।

Advertisements