Howrah bridge: ১২টা বাজলেই বন্ধ হাওড়া ব্রিজ! কী কারণে! অবাক হওয়ার মত ঘটনা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Do you know why Howrah Bridge is closed at 12 o’clock in the night: হাওড়া ব্রিজ হল কলকাতা শহরের অন্যতম অলঙ্কার। আজও কলকাতার বুকে মাথা উচুঁ করে দাঁড়িয়ে আছে এই ঐতিহ্যমান সেতু। এই ঐতিহাসিক রবীন্দ্রসেতু বা হাওড়া ব্রিজ (Howrah bridge) নির্মাণ করতে খরচ হয়েছিল মোট ২২ লাখ টাকার বেশি। হাওড়া জেলার হুগলি নদীর উপর নির্মিত এই সেতু কেন বন্ধ হয়ে যায় রাত ১২টার পর? কেন চালু হলো এই অদ্ভুত নিয়ম?

Advertisements

জানলে অবাক হবেন হাওড়া ব্রিজ (Howrah bridge) কিন্তু আসলে একটি ঝুলন্ত সেতু। এটি নির্মিত হয়েছে মাত্র দুটি স্তম্ভের উপর নির্ভর করে। বিশ্বের অন্যান্য দীর্ঘতম সেতুগুলির মধ্যে এটিও অন্যতম। হাওড়া ব্রিজ যে দুটি স্তম্ভের উপর নির্মিত তাদের দুটি পিলারের দূরত্ব হলো ১৫০০ ফুট। স্তম্ভ দুটি ২৮০ ফুট এরও বেশি যা দুটি বিশাল কংক্রিটের ব্লকের সাথে নদীর তলদেশে নোঙ্গর করা হয়েছে। কিন্তু যদি এই ব্রিজে বেশি ওজন দেওয়া হয় তাহলে এটি ভেঙে পড়তে পারে।

Advertisements

হাওড়া ব্রিজ (Howrah bridge) নির্মাণ করা হয়েছিল ব্রিটিশ আমলে। সেই সময়ের ইঞ্জিনিয়াররা মনে করেছিল যে, এই স্তম্ভ দুটি ২৫ হাজার টনের বেশি ওজন নিতে পারবে না। বুদ্ধিজীবীরা মনে করেন যে, যেকোনো ব্রিজ একটি নির্দিষ্ট সময় ভাঙ্গা পড়ে এবং সেটি হল ১২টা। তবে এটি রাত ১২টা না সকাল ১২টা সেই বিষয়ে স্পষ্ট কোন মন্তব্য করেননি।

Advertisements

সেই ধারণাকে এখনো মাথায় রাখা হয়েছে। যদিও এই যুক্তির কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা কেউ দিতে পারেনি। তাই নিয়ম করে রাত ১২টা এবং সকাল ১২ টার সময় তিন থেকে চার মিনিটের জন্য ব্রিজটি বন্ধ করা হয়। তবে এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। হাওড়া ব্রিজের (Howrah bridge) যথাসাধ্য রক্ষণাবেক্ষণ করা সত্ত্বেও এতে মরচে ধরতে শুরু করেছে। প্রধানত এর পিছনে দায়ী হলো মানুষের ফেলা পানের পিক ও পশু-পাখিদের মলমূত্র। যা আদতে ব্রিজের ক্ষতি করে।

আদৌ কেউ জানেনা হাওড়া ব্রিজ কতদিন সহ্য করবে মানুষের ভার। প্রতি বছর এই ব্রিজ রক্ষণাবেক্ষণ করতে প্রয়োজন ৬৫ লক্ষ টাকা। অনেকে মন্তব্য করেছেন, এই ব্রিজ কোনদিনও ভাঙবে না। প্রতিদিন ১২টা নাগাদ বন্ধ করা আসলে একটি চালাকি। ব্রিজকে কিছুক্ষন শান্তি দেবার জন্যই এই পরিকল্পনা।

Advertisements