Motorbike on side stand: বাইক সাইড স্ট্যান্ড করে রাখলে কী তেল বেশি খরচ হয়! ৯৯% মানুষই জানেন না

Prosun Kanti Das

Published on:

Advertisements

If the bike is on side stand then the mileage will decrease: এদেশে মোটরসাইকেল চালানো লোকের সংখ্যা অনেক বেশি। মধ্যবিত্ত মানুষের কাছে মোটরসাইকেল এর মূল্য অনেক। একে যত্নে রাখার জন্য বিভিন্ন রকম উপায় অবলম্বন করা হয়। চার চাকার তুলনায় দু চাকা চালকের সংখ্যা কিন্তু ভারতে বেশি। কাছে যদি মোটরবাইক থাকে তাহলে বিভিন্ন জায়গায় অল্প সময়ের মধ্যে পৌঁছে যাওয়া যায়। গাড়ি পার্ক করতে গিয়ে বেশিরভাগ মানুষ গাড়িকে স্ট্যান্ড করে রেখে দেয়। সাইড স্ট্যান্ড (Motorbike on side stand) করা আদৌ কি গাড়ির পক্ষে সুবিধাজনক?

Advertisements

যদি আপনি বাইক বারবার সাইড স্ট্যান্ড (Motorbike on side stand) করেন তাহলে আপনি বিপদে পড়তে পারেন। প্রতিবেদনে আলোচনা করা হবে বাইক যদি সাইড স্ট্যান্ড করা হয় তাহলে কি কি সমস্যা দেখা দিতে পারে? আজকাল বেশিরভাগ বাইক আরোহীরা গাড়ি পার্ক করার সময় তার সাইড স্ট্যান্ড করে। আপনি যদি বাইক সাইড স্ট্যান্ড করেন আপনার যেমন সময় কম লাগবে তেমনই খুব বেশি ঝক্কি নিতে হয় না। আপনি চাইলেই সাইড স্ট্যান্ড ছাড়াও সেন্টার স্ট্যান্ড করতে পারেন। কিন্তু সেন্টার স্ট্যান্ড করতে দেখা যায় মোটরসাইকেল সার্ভিসিং করার সময় বা নাহলে অনুর্বর জমিতে গাড়ি পার্ক করার সময়।

Advertisements

এবার আলোচনা করে নেব সাইড স্ট্যান্ড করলে বাইকের কি কি ক্ষতি হতে পারে? যদি আপনি আপনার বাইকটিকে অনেকক্ষণ ধরে সাইড স্ট্যান্ড করে রাখেন তাহলে দুটি ইনজেক্টরের উপর জ্বালানির চাপ তৈরি হয়। এক্ষেত্রে জ্বালানির লেভেল সরে যায়। সাধারণত যেসব বাইকে ইঞ্জিন ইমোবিলাইজার নেই সেক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয়। ফলে জ্বালানি লিক করা সম্ভাবনা বেড়ে যায়। বেশিরভাগ মানুষের মধ্যেই বাইক সাইড স্ট্যান্ড (Motorbike on side stand) করার প্রবণতা দেখা দেয়। তাই মাইলেজের ঘাটতি হতেই পারে। অল্প সময়ের জন্য যদি কেউ বাইকটিকে সাইড স্ট্যান্ড করে রাখে তাহলে বেশি সমস্যা দেখা দেবে না। কিন্তু যদি অনেকক্ষণ ধরে কেউ বাইক সাইড স্ট্যান্ড করে তাহলে মাইলেজের সমস্যা অবশ্যই দেখা দেবে।

Advertisements

যদি আপনি সেন্ট্রাল স্ট্যান্ড করেন তাহলে মোটরসাইকেল খুব বেশি কাত হবেনা। ফলে আপনার গাড়িকে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হবে না। অনুর্বর জমিতে অবশ্যই গাড়িকে সেন্ট্রাল স্ট্যান্ড করতে হবে এতে গাড়ি পড়ে যাওয়ার কোনো রকম ভয় থাকে না। যখন আপনার মোটরসাইকেলটিকে সার্ভিসিং করা হবে তখন কিন্তু তা সেন্ট্রাল স্ট্যান্ড এর ওপরেই থাকবে। একথা সত্যি যে সেন্ট্রাল স্ট্যান্ড করতে সময় অনেক বেশি লাগে এবং এটি পরিশ্রম সাপেক্ষ। কম সময়ের জন্য যদি আপনি গাড়ি পার্কিং করতে চান তাহলে সাইড স্ট্যান্ড (Motorbike on side stand) করাই ভালো।

অনেকক্ষণ ধরে যদি বাইক সাইড স্ট্যান্ড করে রাখা হয় তাহলে কিন্তু তা সামান্য ধাক্কা লাগলে পড়ে যেতে পারে। যদি আপনার বাইক পড়ে যায় তাহলে আপনার পক্ষে তা মোটেই লাভজনক হবে না। বরং পড়ে যাওয়ার ফলে বাইকের নানা প্রকার যন্ত্রপাতির সমস্যা দেখা দেবে। এতে আপনার মোটা অংকের টাকা খরচ হতে বাধ্য। এছাড়া আপনার গাড়ি যদি অনেকক্ষণ সাইড স্ট্যান্ড অবস্থায় থাকে তাদের চেসিসের উপরেও চাপ পড়ে। কারণ সাইট স্ট্যান্ড গাড়ির চেসিসের সঙ্গে যুক্ত। তাই বাইক ঠিকঠাক রাখতে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

Advertisements