আরামের দিন শেষ! এবার ফের ভোগান্তি! আবহাওয়া নিয়ে নতুন আপডেট দিল হাওয়া অফিস

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর যেভাবে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী দেখা যায় তা আর গত কয়েক বছরে দেখা যায়নি। তবে জুন মাসের শেষ সপ্তাহে টানা বৃষ্টিতে (Rain) সেই ভয়ঙ্কর পরিস্থিতি থেকে মেলে মুক্তি। তবে এই মুক্তি আর কতদিন! কেননা হাওয়া অফিসের (Weather Office) তরফ থেকে নতুন করে যে আপডেট দেওয়া হয়েছে তাতে আরামের দিন ফের একবার শেষ হতে চলেছে।

হাওয়া অফিসের তরফ থেকে শনিবার যে আপডেট দেওয়া হয়েছে সেই আপডেট অনুযায়ী, তীব্র গরমের পর এবার বঙ্গবাসীর স্বস্তি উধাও হবে ভ্যাপসা গরমে। আবহাওয়ার মতিগতি বদলে যাওয়ার কারণে এমন অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হবে বলে জানানো হয়েছে। মূলত আবহাওয়া তার মুক্তি গতি পাল্টানো শুরু করেছে শুক্রবার বিকালের পর থেকেই।

শুক্রবার হালকা বৃষ্টির দেখা মিললেও ভ্যাপসা গরম শুরু হয়। শনিবার সেইভাবে দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টি না হওয়ার কারণে এই ভ্যাপসা গরম আরও বৃদ্ধি পায়। এছাড়াও সকাল থেকে আকাশ আংশিকভাবে মেঘলা থাকার কারণে এমন অস্বস্তি কয়েক গুণ বেড়েছে। শনিবার বিক্ষিপ্ত বৃষ্টি ছাড়া ভারী বৃষ্টির সম্ভাবনা কোথাও নেই এবং এখনো পর্যন্ত দেখা যায়নি।

এমন পরিস্থিতিতে হাওয়া অফিসের তরফ থেকে আরও জানানো হয়েছে, সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোন জেলাতেই সেই ভাবে বৃষ্টির দেখা মিলবে না। বৃষ্টির দেখা না মেলার কারণে দফায় দফায় বাড়বে অস্বস্তিকর গরম। হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, মালদা, বীরভূমের মতো কয়েকটি জেলায় বৃষ্টির দেখা মিলতে পারে। বৃষ্টির সঙ্গে রোদের খেলাও চলবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে এমন পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপমাত্রার পারদ ২ থেকে ৪ ডিগ্রি বৃদ্ধি পাবে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে এই মুহূর্তে মৌসুমী বায়ুর অক্ষরেখা উত্তরবঙ্গের উপর দিয়ে যাচ্ছে। যে কারণে আগামী কয়েক দিন উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে সেই ভাবে বৃষ্টির সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদাতে।