Indian Railways: এটিই হল ভারতের আজব জায়গা, যেখানে মুখোমুখি রয়েছে দুটি স্টেশন

Prosun Kanti Das

Published on:

Advertisements

The two different platform located opposite each other are named two stations: রেলব্যবস্থা এদেশের সবচেয়ে বড় যাতায়াতের মাধ্যম। সাধারণ মানুষ এই মাধ্যমের উপরই বেশি নির্ভর করে। দূরে হোক কিংবা কাছে রেল ব্যবস্থার মাধ্যমে আপনি সব রকম জায়গায় যেতে পারবেন তাও স্বল্প খরচে। জনগণকে পরিষেবা দেওয়ার জন্য ভারতীয় রেল (Indian Railways) নানা রকম ব্যবস্থা নিয়ে থাকে। বিভিন্ন সময় এমন কিছু রেল পরিষেবা আছে যা সত্যি অবাক করে দেয় মানুষকে। যাত্রীরা পর্যন্ত ঘাবড়ে যান।

Advertisements

এখন যদি আপনাকে বলা হয় দুটি স্টেশনের মধ্যে দূরত্ব খুবই কম, তাহলে আপনি কি বুঝবেন? আপনি ভাববেন দুটো স্টেশনের মাঝের দূরত্ব আসলে কম। কিন্তু ঘটনাটি মোটেও সেরকম না, এদেশে এমন দুটি স্টেশন আছে যা একই চত্বরের মধ্যে অবস্থিত। একটি স্টেশন থেকে আরেকটি স্টেশনে যেতে আপনাকে ট্রেনের সাহায্য নিতে হবে না। শুধুমাত্র একটি প্ল্যাটফর্ম থেকে ওভারব্রিজ পার করে উল্টো দিকের প্ল্যাটফর্মে যেতে হয়। ভারতীয় রেলের (Indian Railways) এই অভিনব চিন্তাভাবনা সত্যি অবাক করে মানুষকে।

Advertisements

একমাত্র ভারতীয় রেলেই আপনি এই অভিনব ব্যবস্থা দেখতে পাবেন। অবশ্যই আপনি অবাক হবেন এই ব্যবস্থা দেখে। কারণ যখনই আপনি একটি স্টেশনে প্রবেশ করবেন তারপর দেখতে পাবেন দুটি প্ল্যাটফর্মে দুটি স্টেশনের নাম লেখা। মহারাষ্ট্রের আহমেদনগর জেলায় গেলেই আপনি দেখতে পাবেন রেলের (Indian Railways) এই অদ্ভুত পরিষেবার নিদর্শন।

Advertisements

একই স্টেশন (Indian Railways) চত্বরে অবস্থান করছে দুটি আলাদা প্ল্যাটফর্ম এবং প্ল্যাটফর্ম দুটি হল আলাদা দুটি স্টেশন। আজব এই জোড়া স্টেশন ২টির নাম হলো শ্রীরামপুর এবং বেলাপুর। একটি প্ল্যাটফর্মে সর্বত্র লেখা শ্রীরামপুর এবং তার ঠিক উল্টোপারের প্ল্যাটফর্মে লেখা বেলাপুর। আলাদা ওই স্টেশন দুটিতে পৌঁছানোর জন্য যাত্রীদের শুধুমাত্র একটি ওভারব্রিজ পার করতে হয়। দুটি স্টেশন আলাদা হয়েছে মাঝখানে রেল লাইনের জন্য।

বেশিরভাগ সময় যাত্রীরা বুঝতে পারেন না যে কোন স্টেশনে যাবেন। অনেকেই সমস্যায় পড়েন এইটা ভেবে যে কোনটা কোন স্টেশন। এইকারনে ভারতীয় রেল চারিদিকে আলাদা দুটি স্টেশনের নাম লিখে সবাইকে বোঝানোর চেষ্টা করেছে। যাতে যাত্রীরা বেলাপুরে যেতে কোন প্ল্যাটফর্মে যাবেন আর শ্রীরামপুরে যেতে কোন প্ল্যাটফর্মে যাবেন তা গুলিয়ে না ফেলেন।

Advertisements