ভ্যাপসা গরম থেকে কবে মিলবে মুক্তি! ফের কবে মুষলধারে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : গত সপ্তাহে টানা চার পাঁচ দিন বৃষ্টি হওয়ার ফলে দক্ষিণবঙ্গের তাপমাত্রার পারদ অনেকটাই কমেছে। কেননা গত সপ্তাহের বৃষ্টির আগে তীব্র তাপপ্রবাহে (Heatwave) পুড়তে দেখা গিয়েছিল গোটা দক্ষিণবঙ্গকে। তবে গত সপ্তাহের বৃষ্টি (Rain) সেই তাপপ্রবাহ দূর করে। কিন্তু এরই মধ্যে শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমে যাওয়ায় ফের ভ্যাপসা গরম হাজির হয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। এই পরিস্থিতিতে ফের কবে মুষলধারে বৃষ্টি হবে তা নিয়েই প্রশ্ন আমজনতার মধ্যে।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, এই মুহূর্তে উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী পাঁচ দিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি চলবে। কোন কোন জেলায় বৃষ্টির পরিমাণ থাকবে ভারী থেকে অতি ভারী। উত্তরবঙ্গের ক্ষেত্রে বৃষ্টির এমন পূর্বাভাস থাকলেও দক্ষিণবঙ্গের পরিস্থিতি কি হবে সেই নিয়েই রয়েছে যত প্রশ্ন। তবে দক্ষিণবঙ্গকে হতাশ করবে না বৃষ্টি তাও জানিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিসের তরফ থেকে দেওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, ঝেঁপে বৃষ্টি দক্ষিণবঙ্গের জন্য আপাতত শিকে ছাড়লেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই এমন বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সতর্কতা রয়েছে। অন্যদিকে তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে দিনের বেলায় আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী দিন পাঁচেক আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকলেও আর তাপমাত্রার সেই রকম কোনো হেরফের দেখা যাবে না। কলকাতায় তাপমাত্রার পারদ সর্বোচ্চ ৩৫ ডিগ্রি রয়েছে এবং আগামী কয়েক দিন এইরকমই থাকবে। এর পাশাপাশি জানানো হয়েছে দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির দেখা মিললেও তার পরিমাণ তুলনামূলক কম থাকবে এবং তাপমাত্রার পারদ খানিকটা কমলেও আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

অন্যদিকে জানা যাচ্ছে, জুন মাসে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেকটাই কম রয়েছে। বৃষ্টির পরিমাণ অনেক কম থাকার ফলে চাষাবাদের ক্ষেত্রেও নানান সমস্যা দেখা যাচ্ছে। এখনো অনেক জায়গা রয়েছে যে সকল জায়গায় চাষিরা ফলন লাগানোর মত পদক্ষেপ নিতে পারেননি অথবা সাহস করতে পারছেন না।