রান্নার গ্যাস আমদানির নিয়মে বদল, নতুন করে দাম নিয়ে বাড়ছে জল্পনা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বর্তমান সময়ে ভারতীয় নাগরিকদের অধিকাংশের বাড়িতেই পৌঁছে গিয়েছে রান্নার গ্যাস (LPG)। রান্নার গ্যাস সিলিন্ডার বাড়িতে বাড়িতে পৌঁছে গেলেও এখন তা দিয়ে রান্না করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে দাম। কেননা প্রায়সই দেখা যাচ্ছে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে রান্নার গ্যাস সিলিন্ডারের পিছনে টাকা খরচ করা বহু নাগরিকের কাছেই কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

এরই মধ্যে আবার রান্নার গ্যাস আমদানি করার ক্ষেত্রে নিয়মে বদল আনা হলো। বদল আনা এই নিয়মের পরিপ্রেক্ষিতে ফের একবার রান্নার গ্যাসের দাম পরিবর্তন হতে পারে এমনটাই আশঙ্কা করা হচ্ছে। এক্ষেত্রে দাম বৃদ্ধি পাবে নাকি কমবে, তা নিয়ে রয়েছে জল্পনা। কেন্দ্রের তরফ থেকে রান্নার গ্যাস আমদানি করার ক্ষেত্রে ঠিক কোন নিয়মে পরিবর্তন আনা হলো?

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে গৃহস্থালিদের বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের উপর শুল্ক বৃদ্ধি করা হয়েছে। রান্নার গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে মৌলিক শুল্ক ৫% থেকে বৃদ্ধি করা হয়েছে ১৫ শতাংশ। এরপর আবার আরোপ করা হবে কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সেস। এলপিজি সিলিন্ডার আমদানি করার উপর ১৫ শতাংশ কৃষি সেস আরোপ করা হবে। ১ জুলাই থেকে এই নিয়ম জারি হয়েছে বলে জানা গিয়েছে সূত্র মারফত।

তবে এই নিয়ম জারি করা হলেও তরলীকৃত প্রোপেন, তরলীকৃত বিউটেন এবং উভয় মিশ্রণের উপর শুল্ক প্রযোজ্য হবে না। এর পরিপ্রেক্ষিতে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড, হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড এবং ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের গার্হস্থ যে সকল গ্রাহক রয়েছেন তাদের উপর কোন প্রভাব পড়বে না বলে জানা গিয়েছে। এমনটাই দাবি করা হয়েছে সেন্ট্রাল ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের বিজ্ঞপ্তিতে।

তেল বিপণনী সংস্থাগুলির দেশীয় গ্রাহকদের কাছে দেশীয় এলপিজি বিক্রি করার ক্ষেত্রে মৌলিক শুল্ক শূন্য হবে। তবে যদি আমদানি করা হয় তাহলে সেক্ষেত্রে শুল্ক অনেক বেড়ে যাচ্ছে। সেক্ষেত্রে শুল্কের হার হবে ১৫ শতাংশ। অফিসারদের দাবি, এই পদক্ষেপের ফলে দেশীয় উপভোক্তারা দাম বৃদ্ধির হাত থেকে রক্ষা পাবেন এবং আমদানি অনেক কমবে। যদিও ভারতে রান্নার গ্যাস উৎপাদনের অভাব রয়েছে এবং তা সৌদি আরবের মতো দেশগুলির থেকে আমদানির উপর অনেকটাই নির্ভর করতে হয়।