Lady IPS Officer: রূপে লক্ষ্মী, গুণে সরস্বতী! এই মহিলা IPS অফিসার আবার করেছেন দুটি বলিউড সিনেমাও

Prosun Kanti Das

Published on:

Advertisements

This female IPS officer also acted in Bollywood, know about her: ভারতের বিভিন্ন প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষার মধ্যে সবথেকে কঠিন পরীক্ষা হলো UPSC সিভিল সার্ভিস পরীক্ষা। শোনা গিয়েছে AI ও নাকি এই পরীক্ষায় পাশ করতে পারেনি। তাই, জীবনের এই অন্যতম কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হতে গেলে প্রার্থীকে ঘন্টার পর ঘন্টা মনোযোগ সহকারে পড়াশোনা করতে হবে। UPSC সিভিল সার্ভিস পরীক্ষায় এমন অনেক প্রার্থী আছেন যারা প্রথম প্রচেষ্টাতেই সফল হয়ে গেছেন। আবার অনেক প্রার্থী আছেন যারা বহুবার চেষ্টা করার পর তারপর সফল হয়েছেন। এই পরীক্ষা তো সফল হওয়া মুখের কথা নয়, বহু প্রার্থী বারবার চেষ্টা করার পরও সফল হতে পারেনি। এই প্রতিবেদনে কিন্তু আলোচনা করা হবে এক মহিলা আইপিএস অফিসার সম্পর্কে (Lady IPS Officer)।

Advertisements

এখানে যে মহিলা আইপিএস অফিসারের (Lady IPS Officer) কথা উল্লেখ করা হয়েছে তিনি তার প্রথম চেষ্টাতেই সিভিল সার্ভিস পরীক্ষাতে সফল হয়েছেন। এই মহিলা অফিসারটির নাম হল সিমলা প্রসাদ। তার সফলতার পেছনে কোনরকম কোচিং সেন্টারের হাত নেই। তিনি নিজে পড়াশোনা করে নিজের চেষ্টাতেই এই সাফল্য অর্জন করেছেন।

Advertisements

সিমালা প্রসাদের (Lady IPS Officer) জন্ম হয়েছিল ১৯৮০ সালে ভোপালে। তিনি পড়াশোনা করেন সেন্ট জোসেফ কো-এড স্কুল থেকে। এরপর তিনি বি. কম. নিয়ে স্নাতকের পড়াশোনা করেন এবং ভোপালের বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি আসলে ২০১০ ব্যাচের একজন আইপিএস অফিসার। সম্প্রতি তার পোস্টিং হয়েছে মধ্যপ্রদেশে।

Advertisements

নিজের কলেজের পড়াশোনার শেষ করে, তিনি প্রথমে মধ্যপ্রদেশ পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষা দিয়ে তাতে উত্তীর্ণ হয়েছিলেন। মধ্যপ্রদেশ পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি(Lady IPS Officer) ডিএসপি পদে নিযুক্ত হন। সব থেকে অবাক করার বিষয় হলো শুধুমাত্র স্ব-অধ্যয়ন করেই UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলেন এবং সফলতাও অর্জন করেছিলেন।

শুনলে অবাক হবেন যে, ২০১৭ সালে আলিফ এবং ২০১৯ সালে নাক্কাশের মতো বলিউড সিনেমাতেও তিনি কাজ করেছেন। তার ছোটবেলা থেকেই আগ্রহ ছিল নাচ ও অভিনয়ের প্রতি। তিনি স্কুল ও কলেজে থাকাকালীন বহু নাটক করেছেন। সিমলা কখনও ভাবেননি তিনি সিভিল সার্ভিসে যোগ দেবেন কিন্তু আজ তিনি একজন মহিলা আইপিএস অফিসার।

Advertisements