টন টন ইলিশ উঠলো দীঘায়, দাম এত সস্তা ভাবতেই পারবেন না!

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বর্ষার মরশুম শুরু হতেই গঙ্গা, পদ্মা, রূপনারায়ণ সহ দীঘা এবং দক্ষিণ ২৪ পরগনায় ইলিশ (Ilish) ধরার হিড়িক পড়ে যায়। প্রতিবছরের মতো এই বছরও শুরু হয়েছে ইলিশকে (Hilsa) জাল বন্দি করা। এরই মধ্যে শুক্রবার দীঘায় (Digha) উঠল টন টন ইলিশ আর এই টন টন ইলিশ ওঠার ফলে জলের দরে বিক্রি হচ্ছে মাছের রাণী।

Advertisements

শুক্রবার দিঘার মোহনা বাজারে ৪০ থেকে ৫০ টন ইলিশ এসেছে। মরশুমের প্রথম এত সংখ্যক ইলিশ জালে উঠল বলে জানা যাচ্ছে মৎস্যজীবীদের থেকে। বিপুল পরিমাণে ওঠা এই ইলিশ দেখতে সকাল থেকেই ভিড় জমান সাধারণ মানুষ। আর তার সঙ্গে সঙ্গেই চলে ইলিশ কেনাকাটা। বর্তমানে খাসির মাংসের থেকেও সস্তায় ইলিশ পাওয়া যাচ্ছে এই বিপুল পরিমাণের কারণে।

Advertisements

দিন কয়েক ধরেই কলকাতা এবং পার্শ্ববর্তী বাজারগুলিতে ২৫০ থেকে ৩৫০ টাকা কিলো দরে খোকা ইলিশ পাওয়া যাচ্ছিল। খোকা ইলিশ ওজনে কম হওয়ার কারণে দামে কম, তবে এবার দীঘায় যে সকল ইলিশ উঠেছে সেগুলি যেমন দামে সস্তা ঠিক সেই রকমই ওজন এবং সাইজের ক্ষেত্রেও যথেষ্ট ভালো।

Advertisements

বাজারে যেখানে স্বাদে অনেক পিছিয়ে থাকা চিকেন ২২০ থেকে ২৫০ টাকা কিলো দরে বিক্রি হচ্ছে, সেই জায়গায় আবার মটন বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮০০ টাকা কিলো দরে। সেই জায়গায় দীঘায় যে সকল ইলিশ আমদানি হয়েছে সেগুলির ওজন কোনটির ৫০০ থেকে ৭০০ গ্রাম আবার কোনোটির ওজন ১ কেজি বা তার বেশি। এক্ষেত্রে যে দাম আমাদের নজরে আসে তার থেকেও অনেক কমে বিক্রি হচ্ছে সেই সকল ইলিশ।

দীঘায় আমদানি হওয়া ৫০০ থেকে ৭০০ গ্রাম ইলিশ এখন বিক্রি হচ্ছে ৫০০ টাকা থেকে ৭০০ টাকা কিলো দরে। আবার এক কিলো অথবা তার থেকে বেশি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ টাকা থেকে এক হাজার টাকা কিলো দরে।

Advertisements