Arranged Marriage: এই ৫ কারণেই অ্যারেঞ্জড ম্যারেজ খাদের কিণারায় চলে যায়! ভুল করার আগে শুধরে নিন

Prosun Kanti Das

Published on:

Advertisements

If you are worried about an arranged marriage, follow some rules today: বর্তমানে বেশিরভাগ ছেলেমেয়ে লাভ ম্যারেজকে বেছে নিচ্ছে নিজেদের বিবাহের পদ্ধতি হিসেবে। তবে সবার জীবনে যে প্রেম আসবে সেরকমটা নয়। যদিও বা প্রেম আসে তাহলেও মনের মানুষকে আপন করার জন্য অনেক কাঠ খড় পোড়াতে হয়। যদি আপনি অ্যারেঞ্জড ম্যারেজ (Arranged Marriage) করেন আপনাকে কিছু বিষয় সম্পর্কে অবশ্যই সতর্ক থাকতে হবে। তাহলে আপনার দাম্পত্য জীবন সুখের হবে।

Advertisements

তবে যারা প্রেমে সফল হন না তাদের জন্যই সুপ্রাচীন কাল থেকে তৈরি হয়েছে দেখে শুনে সম্বন্ধ করে বিয়ে করার পদ্ধতি (Arranged Marriage)। একেবারে অচেনা অজানা দুটো মানুষ পরিবারের সম্মতিতে বিবাহ করে সুখে ঘর করে। কিন্তু সুখী এই দাম্পত্য জীবনে ঘটে যেতে পারে দুর্ঘটনা। নানা কারণে তৈরি হতে পারে স্বামী-স্ত্রীর মধ্যে ভুল বোঝাবুঝি। তখন সামান্য ভুলের কারণে মধুর সম্পর্ক ভেঙে যেতে পারে। তাই যদি চান আপনার সুখের সংসার চিরকাল সুখে থাকুক তাহলে কখনোই ভুলবশত কয়েকটি কাজ করবেন না। না হলে জীবনে আপনাকে পস্তাতে হবে।

Advertisements

অনেক সময় স্বামী স্ত্রীর সম্পর্কের (Arranged Marriage) মধ্যে একজন নিজেকে পন্ডিত হলে ভাবতে থাকে, যিনি ভাবেন তিনি সব কিছু বোঝেন। কিন্তু বিপরীত দিকের মানুষ তা পছন্দ নাও করতে পারে। স্বামী স্ত্রীর মধ্যে দূরত্ব বাড়তেই থাকে এরফলে। তাই আপনাদের মধ্যে কারও যদি সব বোদ্ধা ভাব থাকে, তাহলে তাঁকে বোঝান। নইলে যে সম্পর্ক মাঠে মারা পড়বে। বিভিন্ন বিজ্ঞানীরা মন্তব্য করেছেন যে, একটা সময়ের পর শারীরিক সম্পর্কের দূরত্ব আসবে বার্ধক্যের জন্য কিন্তু তার আগে কোনভাবে মনের দূরত্ব যেন না হয়। সফল দাম্পত্য জীবন নির্ভর করে শরীর এবং মনের সুস্থ সম্পর্কের ওপর। বিবাহিত সম্পর্কে এক আধদিন ঝামেলা অশান্তি হতেই পারে কিন্তু তা যেন দীর্ঘস্থায়ী না হয়। ভুল যারই হোক না কেন দুজনকেই মানিয়ে চলতে হবে তাহলে বিবাহিত জীবন সুখের হওয়া সম্ভব।

Advertisements

এমন অনেক দম্পতি আছেন যারা স্বামী-স্ত্রী দুজনই চাকরি করেন এবং মাস শেষে ব্যাংকে ঢোকে মোটা অংকের টাকা। সংসার চালাতে তাদের কোন রকম অসুবিধাই হয় না, কিন্তু কাজে ব্যস্ত হওয়ার কারণে পরস্পরকে সময় দেওয়া আর হয়ে ওঠে না। এতে দূরত্ব বাড়ে এবং সম্পর্ককে শেষ করে দেয় স্লো পয়জনিং এর মত। অনেক সময় দেখা যায় স্বামী স্ত্রীর মধ্যে প্রতিযোগিতা কাজ করে। বিবাহিত সম্পর্ক পাশে থাকা সম্পর্ক এখানে প্রতিযোগিতার কোন জায়গা নেই। তাই সম্পর্ক সুখের করতে কখনোই নিজেদের সম্পর্কের ভেতর প্রতিযোগিতাকে আনবেন না। ইগোর লড়াই আপনার অ্যারেঞ্জ ম্যারেজকে (Arranged Marriage) ধ্বংস করে দিতে পারে।

আপনি যদি অ্যারেঞ্জ ম্যারেজ করে থাকেন তাহলে অবশ্যই উপরের সবকটি নিয়ম অক্ষরে অক্ষরে পালন করবেন। না হলে আপনার সুখের সংসারে আগুন লাগবে বেশি সময় লাগবে না। একটি সম্পর্কে বিশ্বাস, সময়, ভরসা এবং ভালোবাসা সব কিছুরই প্রয়োজন আছে।

Advertisements