আপনার কাছে থাকা ৫০০ টাকার নোটে ‘এই’ চিহ্ন রয়েছে! কি করবেন জানালো RBI

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ২০১৬ সালের নোট বন্দির পর ২০২৩ সালে ফের একবার ২০০০ টাকার নোট বন্ধ করে দেওয়ার ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। ইতিমধ্যেই গ্রাহকদের কাছে থাকা দু’হাজার টাকার নোট ব্যাংকে জমা দেওয়ার জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে বেঁধে দেওয়া সেই সময়সীমা অনুযায়ী ২০০০ টাকার নোট ব্যাংকে জমা দেওয়ার কাজ চালাচ্ছেন গ্রাহকরা। তবে এরই মধ্যে ৫০০ টাকার (500 notes) নোট নিয়ে আবার নতুন আপডেট পাওয়া গেল।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে ৫০০ টাকার নোট নিয়ে নতুন আপডেট দিতে হয়েছে মূলত সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি মেসেজের ভিত্তিতে। এখন সোশ্যাল মিডিয়ায় হামেশাই নানান ধরনের ভিডিও, ছবি এবং তথ্য ভাইরাল হতে দেখা যায়। সোশ্যাল মিডিয়ার নাগরিকদের অনেকেই রয়েছেন যারা সেই সকল ভাইরাল হওয়া তথ্যকে কোনরকম যাচাই না করেই বিশ্বাস করে ফেলেন। আর তারা আবার সেই তথ্যকে ঝড়ের গতিতে ভাইরাল হতে সাহায্য করেন।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সব কিছুই যে সত্যি হবে এমন নয়। যে কারণে ভাইরাল সেই সকল তথ্য যাচাই করার পরই তা বিশ্বাস অথবা ছড়িয়ে দেওয়ার জন্য বলা হয়ে থাকে। আচ্ছা সে যাই হোক, আমরা ছিলাম ৫০০ টাকার নোট নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন আপডেট প্রসঙ্গে। দিন কয়েক ধরেই সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়েছিল একটি ফেক ৫০০ টাকার নোটের খবর। সেই বিশেষ নোট নিয়েই এবার মুখ খুলল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া মেসেজ এবং মানুষের মুখে মুখে যা ছড়িয়ে পড়েছিল তাতে বলা হচ্ছিল, বাজারে এক ধরনের ৫০০ টাকার নোট ছড়িয়ে পড়েছে যেগুলি জাল। ছড়িয়ে পড়া জাল ৫০০ টাকার নোটের সিরিয়াল নম্বরের মাঝে একটি স্টার (*) চিহ্ন দেখা যাবে। এই খবর ছড়িয়ে পড়ার পর স্বাভাবিকভাবেই দুশ্চিন্তায় ভুগতে শুরু করেছিলেন দেশের নাগরিকরা। কিন্তু সেই দুশ্চিন্তাই এবার দূর করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে PIB fact check জানিয়েছে, স্টার চিহ্ন থাকা ৫০০ টাকার নোট নিয়ে সোশ্যাল মিডিয়া এবং মানুষের মুখে মুখে যে তথ্য ছড়িয়ে পড়ছে তা একেবারেই ঠিক নয়। স্টার চিহ্ন থাকা ৫০০ টাকার নোট মোটেই জাল নয়। এই নোট অন্যান্য নোটের মতোই বৈধ। সুতরাং যারা এই বিষয়টি নিয়ে দুশ্চিন্তায় পড়েছিলেন তাদের দুশ্চিন্তা করার কোন কারণ নেই বলে জানিয়েছে।