আগস্ট মাসেই বাংলায় আসছে চতুর্থ বন্দে ভারত! ছুটবে এই রুটে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : প্রতিদিন দেশের লক্ষ লক্ষ মানুষ ট্রেনের (Train) ওপর নির্ভর করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। ট্রেনের উপর আমজনতার এমন ব্যাপক নির্ভরশীলতার কারণে ভারতীয় রেল (Indian Railways) হয়ে উঠেছে গণপরিবহনের লাইফ লাইন। রেলের চাহিদা যেমন দিন দিন বাড়ছে ঠিক সেই রকমই রেলের তরফ থেকেও প্রতিনিয়ত যাত্রী পরিষেবা আরও সুন্দর থেকে সুন্দরতর করার প্রচেষ্টা চালানো হচ্ছে।

Advertisements

রেলের তরফ থেকে রেল পরিষেবাকে উন্নত করার যে সকল প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে সেই সকল প্রচেষ্টার মধ্যে দেশের রেল ট্র্যাকে এখন দ্রুত গতিতে চলছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির সেমি হাই স্পিড বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এই ট্রেনটি ইতিমধ্যেই দেশের ২৫টি রুটে যাতায়াত করছে। ২৫টি রুটের মধ্যে আবার তিনটি রুট রয়েছে পশ্চিমবঙ্গে। একটি রুট হল হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি, দ্বিতীয় রুটটি হলো হাওড়া থেকে পুরী এবং তৃতীয় রুট হল নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি।

Advertisements

পশ্চিমবঙ্গের যে সকল বন্দে ভারত এক্সপ্রেস এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করছে সেই সকল ট্রেন থেকে রেলের বেশ ভালো উপার্জন বলে জানা গিয়েছে। এই সকল ভালো খবরের মধ্যেই আবার চতুর্থ বন্দে ভারত বাংলা থেকে ছুটবে বলে খবর মিলছে। সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী আগামী আগস্ট মাসেই চতুর্থ বন্দে ভারত এসে পৌঁছাবে বাংলায় এবং সেটি খুব তাড়াতাড়ি পরিষেবা দেওয়া শুরু করে দেবে।

Advertisements

রেলের তরফ থেকে এখনো পর্যন্ত বাংলার চতুর্থ বন্দে ভারত নিয়ে কোনরকম বিজ্ঞপ্তি অথবা সূচি প্রকাশ না করলেও সর্বভারতীয় ওই সংবাদমাধ্যমের খবর থেকে জানা যাচ্ছে, হাওড়া থেকে ছুটবে চতুর্থ বন্দে ভারতটি। চতুর্থ এই বন্দে ভারত পশ্চিমবঙ্গের হাওড়া থেকে বিহারের পাটনা পর্যন্ত যাতায়াত করবে। এর পাশাপাশি আরও একাধিক সূত্র থেকে জানা যাচ্ছে, নতুন রুটে এই বন্দে ভারত চালু করার জন্য ইতিমধ্যেই তৎপরতা শুরু করে দিয়েছে রেল।

হাওড়া থেকে পাটনা পর্যন্ত যে রুট রয়েছে তাতে নতুন বন্দে ভারতকে ৫৩৫ কিলোমিটার দৌড়াতে হবে। জানা যাচ্ছে এই পথ অতিক্রম করতে বন্দে ভারতের সময় লাগবে সাত ঘন্টা। এই সময়ের মধ্যে এতটা দূরত্ব অতিক্রম করতে হলে অন্ততপক্ষে ট্রেনটিকে ঘন্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার গতিবেগে যাতায়াত করতে হবে। বন্দে ভারতের গতিবেগ সর্বোচ্চ ১৬০ কিলোমিটার হলেও এত গতিবেগে এখনই এই রুটে ট্রেন চালনা করা হবে না।

Advertisements