fact about Indian Railways:এটি ভারতেরই রেলস্টেশন, কিন্তু নামলেই দেখাতে হয় পাকিস্তানের ভিসা!

Prosun Kanti Das

Published on:

Advertisements

Pakistani visa is required to get down at the railway station in India: ভারতীয় রেল হলো পৃথিবীর এমন একটি রেল নেটওয়ার্ক যার অনেক বিষয় (fact about Indian Railways) মানুষের কাছে আজও অজানা। এই ধরুন আপনি কি জানেন ভারতীয় রেলের এমন এক স্টেশন আছে যেখানে নামার জন্য আপনাকে দেখাতে হবে আপনার পাসপোর্ট, ভিসা। সাধারণ ভাবে আমরা জানি ভারতীয় নাগরিক হিসাবে ভারতের মধ্যে কোথাও ঘুরতে যাওয়ার জন্য এই ধরনের নথির দরকার পড়ে না। তবে আপনি যদি ভারতের এই রেল স্টেশনে নামতে চান তাহলে আপনার সাথে অবশ্যই রাখতে হবে এই নথিগুলি, নাহলে পড়তে হবে মহা বিপদে।

Advertisements

পাসপোর্টের সাথে সাথে থাকতে হবে বৈধ ভিসা। জানতে চান স্টেশনটার নাম? স্টেশনটি হলো আটারি রেলওয়ে স্টেশন ওরফে আটারি শাম সিং রেলওয়ে স্টেশন। ভারতীয় রেলের এই বিষয়টি (fact about Indian Railways) প্রথম সামনে আসে অমৃত মহোৎসবের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে। স্টেশনটির অবস্থান হলো ভারত এবং পাকিস্তানের সীমান্তবর্তী অমৃতসরে। এই দুই দেশের মধ্যবর্তী বোর্ডের হলো আটারি ও ওয়াঘা আর এইখানেই পরিষেবা দেয় এই স্টেশনটি।

Advertisements

এই স্টেশনটি ভারতীয় রেলের ফিরোজপুর ডিভিশনের আওতায় পড়ে। এই স্টেশনে প্রবেশাধিকার পাওয়ার জন্য দেখাতে হবে পাকিস্তানি ভিসা। এই নথি ছাড়া যে কোনো ব্যক্তি প্রবেশ করলে তাকে জেলের ঘানিও টানতে হতে পারে। আগে এই দুই দেশের মধ্যে চলত সমঝোতা এক্সপ্রেস যাকে এই আটারি স্টেশন থেকেই ফ্ল্যাগ অফ করা হযতো। কিন্তু বর্তমানে দুই দেশের সম্পর্ক খারাপ থাকায় এই ট্রেন আর চলে না।

Advertisements

আটারি স্টেশনটি পাকিস্তানের সীমান্তে অবস্থিত। তাই এটি সবসময় নিরাপত্তার জালে মোড়া থাকে। এই স্টেশনের সিকিউরিটির দায়িত্বে থাকা সামরিক বাহিনী বারংবার যাত্রীদের চেকিং করেন। তাছাড়া এই স্টেশনে নামলে আপনি কোনো কুলির দেখা পাবেন না। তাই নিজের মালপত্র নিজেকেই বইতে হবে। অমৃতসর-লাহোর লাইনে ভারতের অন্তিম রেল হলো এই আটারিই।

ভারত পাকিস্তান বর্ডার অঞ্চল হলো অত্যন্ত স্পর্শকাতর। আর তাই এই সীমান্তবর্তী রেল স্টেশনে এত নিয়ম। আর সেইজন্যে এই স্টেশনে প্রবেশ করার জন্য দরকার বৈধ ভিসা এবং পাসপোর্ট। সামরিক বিভাগ এই স্টেশনের উপর এত নজর দেয় কারণ এটি হলো একটি ভারত ও পাকিস্তানের প্রবেশদ্বার। অনেক মানুষই ভারতীয় রেলের এই বিষয়টি (fact about Indian Railways) জানেন না।

Advertisements