Security check on airport: লাইনে দাঁড়িয়ে পা ব্যথার দিন শেষ! চটজলদি হবে পাশ, বিমানবন্দরে নয়া ব্যবস্থা

Prosun Kanti Das

Published on:

Advertisements

new security checking system is coming to the airports of all over the country: খুশির খবর বিমানযাত্রীদের। বিমানবন্দরে সিকিউরিটি চেকিংয়ের (Security check on airport) দিন শেষ। এবার থেকে আর ঘন্টার পর ঘন্টা লাইন দিয়ে অপেক্ষা করতে হবে না বৈদ্যুতিক সামগ্রী চেকিং করে ফেরত পাওয়ার জন্য। এসে গিয়েছে অত্যাধুনিক কম্পিউটেড টোমোগ্রাফি যন্ত্র। যার মাধ্যমে খুব সহজেই বিমানবন্দরে যাত্রীদের সাথে আসা ইলেকট্রনিক আইটেমগুলি অটোমেটিক স্ক্যানিং হয়ে যাবে।

Advertisements

খবর রয়েছে, খুব শীঘ্রই দেশের প্রতিটি বিমানবন্দরে এই মেশিন ইন্সটল করার প্রক্রিয়া শুরু হতে চলেছে। শোনা যাচ্ছে, আগামী ডিসেম্বর মাস থেকেই কলকাতা, দিল্লি, মুম্বাই, চেন্নাই, ব্যাঙ্গালুরু এবং হায়দ্রাবাদ বিমানবন্দরে এই মেসিন ইনস্টল হতে পারে। দেশের স্পর্শকাতর বিমানবন্দরগুলিতে এই Computer Tomography Explosive Detection Systems (CT-EDS) এবং Dual Generator X-BIS মেশিনগুলি বসানোর পরামর্শ দেওয়া হয়েছিল। যা বিমানবন্দরের বিস্ফোরক পদার্থ খুঁজে বের করে উচ্চ সিকিউরিটি বা নিরাপত্তা প্রদাণ করতে (Security check on airport) সক্ষম হবে।

Advertisements

জানা গিয়েছে, অনেকটা সিটি স্ক্যান মেশিনের মতো দেখতে এই অত্যাধুনিক মেশিন। যা ৩৬০ ডিগ্রী অ্যাঙ্গেলে 3D ছবি তৈরি করে। ফলস্বরূপ, এয়ারপোর্টগুলিতে এই অত্যাধুনিক মেশিন বসলে সিকিউরিটি চেকিংয়ের প্রক্রিয়া (Security check on airport) আরো দ্রুত হবে এবং যাত্রীদেরও সময়ের অনেক সুবিধা মিলবে।

Advertisements

প্রসঙ্গত, বিমান যাত্রীদের সময়ের কথা ভেবে আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে এই বিষয়ে তথ্য জমা করেছিল পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি। কমিটির রিপোর্টে জানানো হয়েছিল যে, বিমানবন্দরে সিকিউরিটি চেকিংয়ের সময় যাত্রীদের ব্যাগ থেকে ইলেকট্রনিক আইটেম বার করে দিতে হয়। যা স্ক্যানারের মাধ্যমে পরীক্ষা করে যাত্রীদের ফেরত দেওয়া হয়। আর এই প্রক্রিয়া সম্পন্ন হতে বেশ অনেকটাই সময় লাগে। যার জন্য যাত্রীদের ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয় এবং যাত্রীরা অত্যন্ত ক্ষুব্ধ হন। তবে সাম্প্রতিক সময়ে আর সেই ঝক্কি পোহাতে হবে না যাত্রীদের। খুব শীঘ্রই নতুন প্রক্রিয়া শুরু হতে চলেছে দেশের এয়ারপোর্টগুলিতে।

তবে এখানেই শেষ নয়, বিমান যাত্রীদের জন্য রয়েছে আরও এক সুখবর। দিল্লি, লন্ডন প্রভৃতি বিমানবন্দর চত্বরে এয়ারপোর্ট থেকে সোজা মেট্রো স্টেশনে পৌঁছানোর পথ রয়েছে। এবার সেই সুবিধা দেখা যাবে মহানগরীতেও। বর্তমানে শেষ হয়েছে কলকাতার নোয়াপাড়া-বারাসাত অংশের বিমানবন্দর স্টেশনের নির্মাণ কার্য। ফলে কলকাতাতে বিমানবন্দর থেকে বেরিয়ে আর মেট্রো ধরার সমস্যায় পড়তে হবে না যাত্রীদের। লন্ডন-দিল্লির মতো কলকাতার বিমানবন্দরের ভিতর দিয়ে সরাসরি পৌঁছে যাওয়া যাবে মেট্রো স্টেশনে। বিমানবন্দরের এক্সিট গেট দিয়ে আর বেরোতে হবে না রাস্তায়।

Advertisements