খেল দেখাবে ঘূর্ণাবর্ত, ধেয়ে আসবে ৪৫ কিমি বেগে ঝড়! তাণ্ডবের অপেক্ষায় ৮ জেলা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : জুন মাসেই বর্ষার (Monsoon) আগমন ঘটলেও বৃষ্টির (Rain) মুখ সেই ভাবে দেখতে পায় নি দক্ষিণবঙ্গ (South Bengal)। তবে জুন, জুলাই শেষে আগস্ট মাসে অবশেষে কিছুটা হলেও বৃষ্টির দেখা মিলছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায়। সোমবার মূলত দক্ষিণবঙ্গের কলকাতা সহ বিভিন্ন জেলায় দিনভর হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির দেখা মেলে। সোমবারের পাশাপাশি মঙ্গলবারও বৃষ্টির পূর্বাভাসের কথা জানাচ্ছে হাওয়া অফিস (Weather Office)।

মঙ্গলবারের আবহাওয়া কেমন থাকবে সেই প্রসঙ্গে জানাতে গিয়ে হাওয়া অফিসের তরফ থেকে বলা হয়েছে, দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় মঙ্গলবার হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির দেখা মিলবে। এর পাশাপাশি ৮ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মূলত ঘূর্ণাবর্তের জেরে এমন পরিস্থিতি তৈরি হয়েছে এবং বৃষ্টির পাশাপাশি ঘূর্ণাবর্তের জেরে বেশ কিছু জেলায় ঘন্টায় ৪০ থেকে ৪৫ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে।

হাওয়া অফিসের তরফ থেকে জানা গিয়েছে, বর্তমানে একটি মৌসুমী অক্ষরেখার অবস্থান রয়েছে ভাগলপুর, মালদা, মিজোরাম হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত। এর পাশাপাশি একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে উত্তর বাংলাদেশের উপর। ফলে বাংলাদেশ সংলগ্ন এলাকায় প্রচুর জলীয়বাষ্প তৈরি হচ্ছে। সেই জলীয়বাষ্প পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গ সহ বিভিন্ন জায়গায় প্রবেশ করছে। আর এর ফলেই বৃষ্টি নিয়ে কপাল খুলছে বাংলার। বর্তমানে যেভাবে বৃষ্টি হচ্ছে তাতে কিছুটা হলেও বৃষ্টির ঘাটতি কমবে বলে আশা করা হচ্ছে।

মৌসুমী অক্ষরেখার প্রভাবের ফলে বুধবার পর্যন্ত বৃষ্টি বজায় থাকবে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে বলে জানানো হয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পাশাপাশি আট জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। যে আট জেলা হলো উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, নদীয়া, মুর্শিদাবাদ, হাওড়া, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর। এই সকল জেলায় ভারী বৃষ্টির পাশাপাশি ঘন্টায় ৪০ থেকে ৪৫ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে।

অন্যদিকে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের প্রতিটি জেলাতেই মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে। কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। এছাড়াও মঙ্গলবার অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার, কালিম্পং এবং জলপাইগুড়িতে। দার্জিলিং কোচবিহার এবং উত্তর দিনাজপুরে অতিভারী না হলেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।