Hooghly river ferry service: বদলে যাচ্ছে রাজ্যের জলপথ! তৈরি হচ্ছে নতুন নতুন ব্যবস্থা

Prosun Kanti Das

Published on:

Advertisements

58 new jetties are being constructed in the state: পরিবহন ব্যবস্থার উন্নতি যেকোনো দেশ কিংবা রাজ্যের কাছে গর্বের বিষয়। উন্নত দেশের পরিচয় হলো সেই দেশের যাতায়াত ব্যবস্থা। সম্প্রতি রাজ্য সরকার জলপথে আমূল পরিবর্তন আনতে চলেছে। রাজ্যবাসী পেতে চলেছে ৫৮টি জেটি, দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার থেকে হুগলি জেলার ত্রিবেণী পর্যন্ত হতে চলেছে এই নতুন ৫৮টি জেটি (Hooghly river ferry service)। রাজ্যের পরিবহণ দফতরের বৈঠকে এই তথ্য প্রকাশ্যে এসেছে। জলপথ ব্যবস্থাকে আরো জোরালো করতেই পরিবহণ সরকারের এই পরিকল্পনা বলে জানানো হয়েছে।

Advertisements

কবে নির্মাণ হবে এই জেটিঘাটগুলোর? আশা করা যাচ্ছে ২০২৬ সালের মধ্যে এই জেটি ঘাটগুলি নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরইমধ্যে কাজ শুরু হয়ে গেছে ৯টি জেটি নির্মাণের (Hooghly river ferry service)। অনুমান করা হয়েছে চলতি বছরেই বাকি জেটিগুলির কাজ শুরু হয়ে যাবে। রাজ্যের পরিবহন দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আগামী তিন বছরের মধ্যে বাকি জেটি নির্মাণের কাজও শেষ হয়ে যাবে।

Advertisements

রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর পাওয়া গেছে যে, এই প্রকল্পের (Hooghly river ferry service) পিছনে খরচ হচ্ছে মোট ১১০০ কোটি টাকা। মোট খরচের ৭০ শতাংশ বিশ্ব ব্যাংকের সহায়তায় খরচ হবে এবং বাকি ৩০ শতাংশ টাকা দেবে রাজ্য সরকার। কি বলেছেন রাজ্যের পরিবহণ দফতরের মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী? তিনি নিজে বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। পাশাপাশি কাজ কিভাবে এগোবে তাই নিয়ে আলোচনা হয়।

Advertisements

প্রকল্পটির বিষয়ে পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, প্রকল্পটিকে সম্পূর্ণ অগ্রাধিকার দেওয়া হচ্ছে এবং চেষ্টা করা হচ্ছে যত শীঘ্রই সম্ভব প্রকল্পের কাজ শেষ করতে। জেটি ঘাটগুলিতে (Hooghly river ferry service) অত্যাধুনিক ব্যবস্থা চালু করা হবে, যেমন ঘাটগুলিতে বসানো হবে অত্যাধুনিক স্মার্ট গেট সিস্টেম। তার পাশাপাশি জেটি ঘাটগুলিতে ক্যাফেটেরিয়া বসানোর ব্যবস্থা করা হবে এবং জলপথে পরিবহণের জন্য অত্যাধুনিক ভেসেল ভাসানো হবে। মোট ২০০ যাত্রীর পরিবহণ করার ব্যবস্থা থাকবে সেই ভেসেলটিতে।

জলপথ পরিবহন ব্যবস্থাকে আরো উন্নত করার জন্য নেওয়া হচ্ছে বিভিন্ন ব্যবস্থা। যেমন, পণ্য পরিবহণে গঙ্গা পারাপারে রো রো সার্কিট তৈরি করা হচ্ছে। বার্জের মতো এই রো রো সার্কিট বসানো হচ্ছে। কি কাজে লাগবে এটি? এই রো গুলির মাধ্যমে সহজেই পণ্যবাহী লরি পারাপার করতে পারবে। সূত্রের মাধ্যমে জানা গেছে যে, বরানগরে প্রয়োজনীয় জমিও পাওয়া গিয়েছে এই রো সেতু তৈরির জন্য। এই জেটি ঘাট নির্মাণের পাশাপাশি নদীর পার্শ্ববর্তী এলাকাগুলিও নতুনভাবে সাজানোর পরিকল্পনা করা হচ্ছে। আশা করা যাচ্ছে এর ফলে রাজ্যের কর্মসংস্থানের পথ নতুনভাবে খুলে যাবে। ইতিমধ্যেই পুরো প্রকল্পের ব্লু প্রিন্ট তৈরি করা হচ্ছে। দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে এই কাজ যত দ্রুত সম্ভব সম্পন্ন করতে হবে।

Advertisements