VIP Number Plate: গাড়ি বা বাইকে ভিআইপি নম্বর পেতে চান, মানতে হবে এই পদ্ধতি

Prosun Kanti Das

Published on:

Advertisements

Follow these procedures to get VIP number on car or bike: সব মানুষেরই সাধ জাগে নিজের শখের বাহনটিকে সাজিয়ে তোলার তা সে দুই চাকা হোক কিংবা চার চাকা। আপনারও কি এরকম কোনো সুপ্ত শখ রয়েছে? বিশেষ করে ভিআইপি নম্বর (VIP Number Plate) পাবার জন্য এখন অনেকেই বেশ আগ্রহী। নিজের গাড়ির প্লেটে থাকবে ফ্যান্সি নাম্বার যা সত্যি খুব আকর্ষণীয়। কিন্তু এতে মোট কত খরচ হতে পারে তার আন্দাজ বহু মানুষেরই নেই। গোটা প্রক্রিয়াটি সম্পর্কে বেশিরভাগ মানুষই সঠিকভাবে কিছুই জানেন না।

Advertisements

আজকের প্রতিবেদনটিতে আলোচনা করা হবে কোন পদ্ধতি অবলম্বন করলে আপনি সহজেই গাড়ির জন্য ভিআইপি নম্বর (VIP Number Plate) পেতে পারেন। সেই তথ্যই আজকে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। ভিআইপি নাম্বার বলতে আপনারা কি বোঝেন? মানুষ সাধারণত ভিআইপি নম্বরের ক্ষেত্রে সেই নম্বরই বাছেন যে নাম্বারটি তাদের জন্য খুব লাকি হয় কিংবা তাদের খুব পছন্দের হয়। এমন অনেক ব্যক্তি আছেন যারা নিজেদের এসব শখ পূরণ করার জন্য লাখ লাখ টাকা খরচ করতে রাজি।

Advertisements

বিভিন্ন রকম ভিআইপি নাম্বার গুলোর (VIP Number Plate) মধ্যে উল্লেখযোগ্য হল– 007, 0005, 786 এবং 0001। আপনিও কি চান এই ধরনের ফ্যান্সি নাম্বার পেতে? যদি আপনার মনেও ফ্যান্সি নম্বর নেবার সুপ্ত বাসনা থাকে তাহলে fancy.parivahan.gov.in ওয়েবসাইটে ভিজিট করতে হবে। আপনি যদি এই ওয়েবসাইটে লগইন করতে চান তাহলে একটি অপশন থাকবে। এছাড়া আপনি যদি নতুন ইউজার হন তাহলে পাবলিক ইউজার হিসাবে অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

Advertisements

অ্যাকাউন্ট খোলার পর কি করতে হবে? আপনাকে নিজের নাম, ইমেইল, মোবাইল নম্বর এবং ভেরিফিকেশন কোড অবশ্যই দিতে হবে। তারপর সাইন-আপ করার পর ওয়েবসাইটে নথিভুক্ত হতে হবে। যখনই লগইন হয়ে যাবে আপনি দেখতে পাবেন পছন্দসই নাম্বারের একটা তালিকা থাকবে। সেখান থেকে আপনার পছন্দ অনুযায়ী নাম্বার বেছে নিতে হবে। তবে ভাববেন না নাম্বার বেছে টাকা দিলেই আপনার কাজ শেষ। এরপর হবে একটি ই-অকশন, সেখানে আপনাকে জিততে হবে তাহলেই ওই নম্বর (VIP Number Plate) আপনার নামে ইস্যু করা হবে। এরপর আপনার কাছে আসবে একটি অ্যালটমেন্ট পেপার যার প্রিন্ট আউট আপনাকে নিয়ে রাখতে হবে।

খরচের কথা শুনলে অনেকেই ইচ্ছে থাকলেও পিছিয়ে যায়। আবার এমন অনেক মানুষ আছেন যারা খরচের কথা একবারও চিন্তা করেন না। যদি কেউ ভিআইপি নাম্বার প্লেট নিতে চায় অবশ্যই তাকে আলাদাভাবে খরচ করতে হবে। উদাহরণ হিসাবে বলা যায়, 0100, 0111, 0222, 0333, 0444, 0555, 0777, 0888, 1111, 2222, 3333, 4444, 5555, 6666 – এই ধরনের নম্বরের জন্য দিতে হতে পারে 10,000 টাকা কিংবা তার বেশি। আবার 0001 নম্বরের জন্য আপনাকে দিতে হতে পারে 5 লাখ টাকা এবং 0002 থেকে 0009 নম্বরের জন্য 3 লাখ টাকা মত খরচ হতে পারে।

Advertisements