মাঝরাতে ট্রেনে চড়ে কাকভোরে দিঘা! নতুন ট্রেন চালু করল রেল

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভ্রমণপিপাসু বাঙ্গালীদের কাছে কোথাও ঘুরতে যাওয়া মানেই তিনটি জায়গার নাম প্রথমেই মনে আসে। এই তিনটি জায়গার মধ্যে একটি হল দীঘা (Digha) অথবা মন্দারমনি (Mandarmani), অন্য একটি হলো পাহাড় (Uttar Banga) আর তৃতীয় হল বকখালি (Bakkhali)। আবার এই তিনটি জায়গার মধ্যে সবচেয়ে বেশি ভিড় জমতে দেখা যায় দীঘায়। কিন্তু লক্ষ্য করলে দেখা যাবে, হাওড়া থেকে দীঘা যাওয়ার জন্য সকাল এবং দুপুরবেলায় মাত্র দুটি ট্রেন রয়েছে। যে কারণে বহু পর্যটকদের অসুবিধায় পড়তে হয়।

অন্যদিকে দীঘায় উপচে পড়া ভিড় সবচেয়ে বেশি লক্ষ্য করা যায় ছুটির মরশুমে। বিশেষ করে এবার যখন স্বাধীনতা দিবস পড়েছে মঙ্গলবার সেই সময় সোমবারের ছুটি ম্যানেজ করে অনেকেই দীঘা ছুটে যাচ্ছেন। এই পরিস্থিতিতে পর্যটকদের চাহিদা এবং সুবিধার কথা মাথায় রেখে মাঝরাতে নতুন এক ট্রেনের বন্দোবস্ত করলো ভারতীয় রেল (Indian Railways)। দক্ষিণ পূর্ব রেলের তরফ থেকে নতুন এই ট্রেন দেওয়া হয়েছে স্পেশাল ট্রেন হিসাবে।

স্পেশাল এই ট্রেনটি বহু পর্যটকদের চাহিদা মেটাবে তা নিয়ে কোন সন্দেহ নেই। তবে এই ট্রেনটি সারা বছর চলবে না। দক্ষিণ পূর্ব রেলের তরফ থেকে যে সূচি প্রকাশ করা হয়েছে তা থেকে জানা যাচ্ছে, ১২ এবং ১৩ আগস্ট দিঘা যাওয়ার জন্য নতুন এই স্পেশাল ট্রেনের বন্দোবস্ত করা হয়েছে। যে ট্রেনটিতে মাঝ রাতে চড়ে অনায়াসে কাকভোরে দীঘা পৌঁছানো যাবে। দেখে নেওয়া যাক এই ট্রেনটির সময়সূচী।

08009 দীঘাগামী ট্রেনটি ১২ এবং ১৩ আগস্ট সাঁতরাগাছি রেল স্টেশন থেকে ছাড়বে। রাত ১১:৪৫ মিনিটে ট্রেনটি দীঘার উদ্দেশ্যে রওনা দেবে এবং ঠিক ভোর ০৩:৩০ মিনিটে দীঘায় পৌঁছে যাবে। উলুবেড়িয়া, বাগনান, মেচেদা, তমলুক, দেশপ্রাণ, কাঁথি স্টেশনে স্টপেজ দেবে। তার পরে দিঘায় থামবে এই ট্রেন। ভোর বেলায় দীঘা পৌঁছাতে পারলে একটি দিন নষ্ট হবে না পর্যটকদের কাছে। ফলে তারা আরও বেশি দীঘা এবং পার্শ্ববর্তী যে সকল এলাকা রয়েছে সেগুলি ঘুরে দেখার সুযোগ পাবেন, প্রকৃতিকে নতুনভাবে অনুভব করতে পারবেন।

অন্যদিকে 08010 ট্রেনটি দীঘা থেকে সাঁতরাগাছির উদ্দেশ্যে রওনা দেবে ১৩ এবং ১৪ আগস্ট। ওই দুদিন সকাল ৮টার সময় সাঁতরাগাছির উদ্দেশ্যে স্পেশাল ট্রেনটি রওনা দেবে। রওনা দেওয়ার পর সাঁতরাগাছি এসে পৌছাবে দুপুর ১২:১০ মিনিটে। এক্ষেত্রে ফেরার সময়ও পর্যটকদের অনেক সুবিধা হবে। কারণ দূর দূরান্ত থেকে আসা পর্যটকরা ওই দিনই অন্য কোন ট্রেন ধরে নিজেদের গন্তব্যে পৌঁছাতে পারবেন।