চিনে নিন এই ৮ পুলিশ কর্মীকে, যাদের জন্য আজ বাংলা গর্বিত

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : তদন্তে অসামান্য কৃতিত্বের জন্য প্রতিবছর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে দেশের সেরা পুলিশ কর্মীদের (Police) নাম প্রকাশ করা হয়। এই তালিকায় এবার পশ্চিমবঙ্গের ৮ জন পুলিশ কর্মীর নাম উঠে এসেছে। এই আট জন পুলিশ কর্মীর মধ্যে আবার চারজন রয়েছেন কলকাতা পুলিশের (Kolkata Police) এবং চারজন পশ্চিমবঙ্গ পুলিশের (WB Police)। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো আটজন পুলিশ কর্মীর মধ্যে তালিকায় রয়েছেন একজন মহিলা পুলিশ কর্মী।

পশ্চিমবঙ্গ পুলিশ হোক অথবা কলকাতা পুলিশ, বাংলার পুলিশের বিরুদ্ধে সাধারণ মানুষ থেকে শুরু করে বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের অভিযোগের অন্ত নেই। তবে এই সকল অভিযোগের মধ্যেই যখন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এমন একটি স্বীকৃতি পাওয়া যাচ্ছে তখন তা বাংলার জন্য সবচেয়ে গর্বের বিষয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, অসাধারণ দক্ষতার জন্য কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের তিনজন এবং শেক্সপিয়র সরণি থানার একজন পুলিশ কর্মী সম্মানিত হবেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে প্রতিবছর এমন পুরস্কার দেওয়া হয়ে থাকে। সেই মতো এই বছর এই তালিকায় যারা উঠে এসেছেন তাদের মধ্যে রয়েছেন শেক্সপিয়র সরণি থানার অ্যাডিশনাল ওসি ইন্সপেক্টর শ্রাবন্তী ঘোষ। রয়েছেন গোয়েন্দা বিভাগের ব্যাংক জালিয়াতি প্রতিরোধ শাখার সাব-ইন্সপেক্টর তুসিময় দাস এবং সুষম মিত্র। এছাড়াও রয়েছেন হোমিসাইড শাখার সাব-ইন্সপেক্টর চিন্ময় বন্দ্যোপাধ্যায়।

রাজ্য থেকে একমাত্র মহিলা পুলিশ কর্মী হিসেবে এই তালিকায় স্থান পেয়েছেন শ্রাবন্তী ঘোষ। এছাড়াও এই তালিকায় রয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের ইন্সপেক্টর পল্লব কুমার গাঙ্গুলী, সাব ইন্সপেক্টর আলতাব হোসেন মল্লিক, ইন্সপেক্টর রানা মিশ্র এবং ইন্সপেক্টর গৌতম সাহা। এই ৮ জন পুলিশ কর্মীকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে তদন্তে আলাদাভাবে নজর কাড়ার জন্য সম্মানিত করা হবে।

এই বছর দেশের মোট ১৪০ জনকে এমন সম্মান দেওয়া হচ্ছে। এই ১৪০ জনের মধ্যে ২২ জন রয়েছেন মহিলা পুলিশ কর্মী। তালিকায় থাকা পুলিশ কর্মীদের ১২ জন NIA থেকে, ১৫ জন সিবিআই থেকে, উত্তরপ্রদেশ থেকে ১০ জন, রাজস্থান থেকে ৯, কেরালা থেকে ৯, পশ্চিমবঙ্গ ছাড়াও তামিলনাড়ু থেকেও ৮ জন, মধ্যপ্রদেশ থেকে ৭ জন এবং গুজরাট থেকে ৬ জন।