মাত্র ১০ টাকায় ইলেকট্রিক স্কুটার নিয়ে ঘোরা যাবে কলকাতা, আসছে নতুন পরিষেবা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : কাজের তাগিদে অথবা ভ্রমণের জন্য বহু মানুষকেই প্রতিদিন তিলোত্তমা কলকাতায় (Kolkata) আসতে দেখা যায়। এই সকল মানুষদের যানবাহন ভাড়া করে যাতায়াত করার ক্ষেত্রে অনেক বেশি খরচ বহন করতে হয়। এমন পরিস্থিতিতে পরিবেশবান্ধব ইলেকট্রিক স্কুটারের উপর ভর করে চালু হতে চলেছে নতুন পরিষেবা। রেন্টাল পদ্ধতিতে এই পরিষেবা চালু হতে চলেছে এবং এই নতুন পরিষেবার পরিপ্রেক্ষিতে মাত্র ১০ টাকায় ভাড়া পাওয়া যাবে ইলেকট্রিক স্কুটার।

যে সকল ইলেকট্রিক স্কুটার রেন্টাল হিসাবে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে সেগুলির সর্বোচ্চ গতিবেগ থাকবে ঘন্টায় ২৫ কিলোমিটার। অর্থাৎ লাইসেন্স ছাড়াই এই ইলেকট্রিক স্কুটার ভাড়ায় নিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন সাধারণ মানুষ। এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য ৩০০ টি ইলেকট্রিক স্কুটার নামানো হবে। এই সকল ইলেকট্রিক স্কুটার মাত্র ১০ টাকায় ভাড়া পাওয়া যাবে।

এই ধরনের ইলেকট্রিক স্কুটার ভাড়া দেওয়ার জন্য ৯টি ডকিং স্টেশন তৈরি করা হবে। এর মধ্যে ৬টি থাকবে দমদম, বিডন স্ট্রিট, ভবানীপুর, সরত বোস রোড, টলিগঞ্জ এবং নিউ আলিপুরে। বাকি তিনটি ডকিং স্টেশন করা হবে গড়িয়াহাট ক্রসিং, নাকতলা ক্রসিং এবং কসবায়। জানা যাচ্ছে এই সকল ডকিং স্টেশন থেকে সকাল সাতটা থেকে পরিষেবা শুরু হবে এবং তা চালু থাকবে রাত্রি সাড়ে ১১টা পর্যন্ত।

এমন পরিষেবা পাওয়ার জন্য একটি মোবাইল অ্যাপ আসবে এবং সেই মোবাইল অ্যাপে নিজের নাম, ছবি, মেইল এবং পরিচয়পত্র দিয়ে নথিভুক্ত করতে হবে। অ্যাপের মধ্যেই দেখিয়ে দেওয়া হবে আপনার ধারের কাছে কোথায় রয়েছে ডকিং স্টেশন। এমন ইলেকট্রিক স্কুটার আনলক করার জন্য একটি কিউআর কোড স্ক্যান করতে হবে। কেউ ভ্রমণের মাঝে থামতে চাইলে তাকে পার্কিং অপশনে ক্লিক করতে হবে। ভ্রমণ শেষ হয়ে গেলে এন্ড রাইড অপশন বেছে নিতে হবে। পেমেন্ট করার জন্য ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইউপিআই সহ বিভিন্ন অপশন পাওয়া যাবে।

এই ধরনের ইলেকট্রিক স্কুটার বুকিং করার জন্য ১০ মিনিট এবং সর্বোচ্চ একদিন বেছে নেওয়া যেতে পারে। ১০ মিনিটের জন্য ভাড়া ১০ টাকা এবং যদি কেউ একদিনের জন্য ভাড়া নেন তাহলে তাকে ৩৩৩ টাকা দিতে হবে। এইভাবে ইলেকট্রিক স্কুটার ভাড়া নেওয়ার জন্য যাত্রীদের Dabadigo নামের একটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে।