Indian City Named Pur: বোলপুর থেকে দুর্গাপুর! এলাকার নামে কেন যোগ হয় ‘পুর’ শব্দটি

Prosun Kanti Das

Published on:

Advertisements

The real reason why Indian villages and towns have “pur” in their names: ভারতবর্ষ এই বিশ্বের মধ্যে সবথেকে প্রাচীনতম একটি দেশ। যার প্রতিটি কোণায় লুকিয়ে আছে নানারকম রহস্য। বিশ্বের এই বৃহত্তম গণতান্ত্রিক দেশে রয়েছে নানা রকম শহর এবং গ্রাম, যাদের নিজস্ব ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। ভারতে এমন বহু শহর আছে যা বিশ্ব দরবারে নিজস্ব খ্যাতি অর্জন করে নিয়েছে। সবথেকে আশ্চর্যের বিষয় হল ভারতের এমন অনেক শহর বা গ্রাম রয়েছে, যার নামের শেষে ‘পুর’ (Pur) কথাটি নিশ্চয়ই দেখেছেন (Indian City Named Pur)। কিন্তু এর পেছনের আসল কারণ বোধহয় কেউ জানে না।

Advertisements

এর মধ্যে উল্লেখযোগ্য হল জয়পুর, কানপুর, দুর্গাপুর, বোলপুর, রায়পুর ইত্যাদি শহর। স্বাভাবিকভাবে সবার মাথায় একটা প্রশ্নই ঘোরাঘুরি করছে যে এই ‘পুর’ শব্দটি আসলে কথা থেকে এসেছে? ভারতের বিভিন্ন শহর কিংবা গ্রামের নামের সাথে প্রাচীনকাল থেকে এই শব্দটি যুক্ত হয়ে আসছে (Indian City Named Pur)। কিন্তু আসল কারণ জিজ্ঞাসা করলে কোন মানুষ এর সঠিক উত্তর দিতে পারবে না। আজকের প্রতিবেদনটিতে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

Advertisements

ভারতবর্ষে প্রাচীনকাল থেকেই বহু রাজা ও সম্রাটের রাজত্ব চলে এসেছে। তারাই নিজেদের নামের শেষে পুর শব্দটি যোগ করে তাদের শহরের নামকরণ করেছিলেন (Indian City Named Pur)। সেই কারণে জায়গাগুলির নামের শেষ দিকে এই পুর শব্দটি লক্ষ্য করা যায়। উদাহরণ হিসেবে বলা যায় যে, জয়পুর শহরটি রাজা জয় সিং (Jai Singh) দ্বারা নির্মিত হয়েছিল। সেই কারণে তার নামের সাথে ‘পুর’ যোগ করে শহরের নাম রাখা হয় জয়পুর। এই একই নিয়ম প্রযোজ্য হয়েছে বিভিন্ন গ্রাম ও শহরের নামগুলোর ক্ষেত্রে।

Advertisements

এই “পুর” শব্দটির আসল অর্থ আদৌ কি আপনাদের জানা আছে? পুর কথাটির আক্ষরিক অর্থ হলো শহর বা দুর্গ। প্রাচীন সংস্কৃতিতে এই বিশেষ শব্দটির ব্যবহার রয়েছে, তাই বহু বছর ধরে ভারতীয় শহরের নামের সাথে যুক্ত হয়ে আসছে পুর শব্দটি। অতীতে বিখ্যাত রাজা ও সম্রাটরা নিজেদের রাজ্যের রাজধানী এবং অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলিকে তাদের নামের সাথে ‘পুর’ শব্দটি যোগ করে সম্বোধন করতেন (Indian City Named Pur)।

নিঃসন্দেহে এটিকে বলা যেতে পারে, প্রাচীন রাজা এবং সম্রাটদের ঐতিহ্য ও সংস্কৃতির এক নিদর্শন। সেই প্রাচীন ধারাকে বজায় রেখে এখনো এই শব্দটি বিভিন্ন শহর ও গ্রামের নামের সাথে যুক্ত হতে থাকে। ভারতের বহু গ্রাম এবং শহরের নামের শেষে পুর শব্দটি যুক্ত রয়েছে। বিশিষ্ট কয়েকজন ভাষাবিদ মন্তব্য প্রকাশ করেছেন যে, পুর শব্দটি আরবি ভাষাতেও ব্যবহৃত হয়। সুতরাং এই কারণে আফগানিস্তান ও ইরানের কিছু শহরের নামে ‘পুর’ শব্দটি রয়েছে।

Advertisements