আগস্ট মাসেই চালু হচ্ছে বাংলার চতুর্থ বন্দে ভারত! জানুন কোন কোন স্টেশনে দাঁড়াবে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : প্রতিনিয়ত ভারতীয় রেলে (Indian Railways) আসছে বৈপ্লবিক পরিবর্তন। প্রতিনিয়ত ভারতীয় রেলে যুক্ত হচ্ছে নতুন নতুন ট্রেন। প্রতিনিয়ত বদলে ফেলা হচ্ছে ভারতীয় রেলের ব্রিটিশ আমলের পরিকাঠামো। আর এই সকল বৈপ্লবিক পরিবর্তন আনতে গিয়েই ভারতীয় রেলে যুক্ত হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। আগামী দিনে যুক্ত হতে চলেছে বন্দে মেট্রো, বন্দে স্লিপার্স, বুলেট ট্রেনের মত ট্রেন।

Advertisements

মূলত দেশের লক্ষ লক্ষ যাত্রীদের কথা মাথায় রেখেই রেলের তরফ থেকে প্রতিনিয়ত এমন পরিবর্তন করা হচ্ছে। এই পরিবর্তনের শিকেয় এখনো পর্যন্ত দেশে ২৫টি রুটে ৫০ টি বন্দে ভারত যাতায়াত করছে। এই ২৫ টি রুটের মধ্যে আবার পশ্চিমবঙ্গ অর্থাৎ বাংলায় রয়েছে তিনটি রুট। আর খুব তাড়াতাড়ি আগস্ট মাসেই বাংলায় যুক্ত হতে চলেছে চতুর্থ রুট। চলতি মাসেই বাংলায় চাকা গড়াবে চতুর্থ বন্দে ভারত।

Advertisements

বর্তমানে পশ্চিমবঙ্গে যে তিনটি রুটে বন্দে ভারত যাতায়াত করছে সেগুলি হল হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া, হাওড়া থেকে পুরী এবং পুরি থেকে হাওড়া আর নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি এবং গুয়াহাটি থেকে নিউ জলপাইগুড়ি। চতুর্থ যে বন্দে ভারতটি যাতায়াত শুরু করতে চলেছে সেটি আগস্ট মাসের শেষের দিকে যাত্রা শুরু করবে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। এই ট্রেনটি যাতায়াত করবে হাওড়া থেকে বিহারের পাটনা এবং পাটনা থেকে হাওড়া।

Advertisements

ইতিমধ্যেই এই ট্রেনটির দুটি ট্রায়াল রান হয়েছে। শেষ ট্রায়াল রান হয় গত শনিবার। গত শনিবার শেষ ট্রায়াল রানে এর গড় গতি ছিল ঘন্টায় ৮০ কিলোমিটার। ট্রায়াল লাইন চলাকালীন সর্বোচ্চ গতি উঠেছিল ঘন্টায় ১৩০ কিলোমিটার এবং সর্বনিম্ন গতিবেগ ছিল ঘন্টায় ৪০ কিলোমিটার। এক্ষেত্রে হাওড়া থেকে পাটনার দূরত্ব ৫৩৫ কিলোমিটার পাড়ি দিতে সময় লাগবে সাড়ে ছয় ঘন্টার বেশি।

এখনো পর্যন্ত এই ট্রেনের ভাড়া সম্পর্কে রেলের তরফ থেকে কিছু জানানো না হলেও কোন কোন স্টেশনে ট্রেনটি স্টপেজ দেবে তা সম্পর্কে আভাস পাওয়া গিয়েছে। হাওড়া পাটনা এবং পাটনা হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস দুটি হাওড়া এবং পাটনা ছাড়া ৪টি স্টেশনে স্টপেজ দেবে। এর মধ্যে চারটি স্টেশন রয়েছে বিহারে এবং একটি পশ্চিমবঙ্গে। স্টেশন গুলি হল সাহিব, মোকামা, লক্ষ্মীসরাই এবং আসানসোল। তবে এর পাশাপাশি আলোচনা চলছে জাসদিহ এবং দুর্গাপুরে স্টপেজ দেওয়া হবে কিনা তা নিয়ে।

Advertisements