Indian Two Wheeler Companies: Tvs, Bajaj-এর কামাল! বিদেশের মাটিতে মুখে মুখ থুবড়ে পড়ল চিন!

Prosun Kanti Das

Published on:

Advertisements

A proud two-wheeler company in India in advancing success with the struggle: আমাদের ভারতবর্ষের মতো জনবহুল দেশে যেভাবে যানজট বেড়েই চলেছে সেখানে নিজেদের গন্তব্যে পৌঁছানো দুষ্কর হয়ে পড়েছিল। তাই সাধারণ মানুষের কথা চিন্তা করেই ভারতের অটোমোবাইল সংস্থা তা সমাধানের চেষ্টা করেছেন। তার জন্য তারা বাজারে এনেছে দুই চাকার গতিশীল বাইক (Indian Two Wheeler Companies)। বর্তমানে এই বাইক শুধু ভারতবর্ষের মধ্যেই সীমাবদ্ধ নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তে এই বাইকের চাহিদা বেড়েছে।

Advertisements

বিগত কয়েক বছরের গননায় জানা যায়, এক সময় চিনা সংস্থাগুলির তৈরি দুই চাকার যানবাহন বিভিন্ন মহাদেশ গুলিতে দাপিয়ে বেড়াতো। কিন্তু ভারতবর্ষ দমে থাকে নি। তারা তাদের দুই শক্তিশালী কোম্পানি TVS এবং Bajaj Auto চিনের সংস্থাকে পিছনে ফেলে সামনের দিকে এগিয়ে চলেছে। যানবাহন ব্যবস্থার এই উন্নতি যেকোনো দেশ বা রাজ্যের কাছে গর্বের বিষয়। আমরা যেকোনো কাজই করি না কেন সবকিছুই এখন সংগ্ৰামমুখী। আর এই সংগ্ৰামের সাথে যে এগিয়ে চলতে পারবে সেই তো উন্নতির শিকড়ে পৌঁছাতে পারবে। কিন্তু এই সংগ্ৰামের দুনিয়ায় টিকে থাকতে না পেরে চিনার অনেক সংস্থা আজ হারিয়ে গেছে।

Advertisements

গননায় জানা যায়, ভারতবর্ষের তৈরি এই দুই হুইলারের (Indian Two Wheeler Companies) চাহিদা দেশের থেকে বিদেশের মাটিতে মাটিতে বেশি বৃদ্ধি পেয়েছে। বিশ্বের ৯০টি দেশে Baaj Avenger Street, Avenger Cruise, Dominar ইত্যাদি দেশ সহ আরো অনেক দেশের সর্বপ্রিয় বাইক। অন্যদিকে, বিশ্বের বিভিন্ন দেশে Bajaj Auto-এর মতো TVS-এর চাহিদা রয়েছে। আফ্রিকা মহাদেশ থেকে শুরু করে এশিয়া মহাদেশ এমনকি ইউরোপে সমান ভাবে দাপিয়ে বেড়াচ্ছে এই TVS সংস্থা। দেশের বাইরেও বিদেশে জনপ্রিয় মোটর বাইক গুলির মধ্যে রয়েছে- TVS Rider, TVS Ronin Apache, Apache RTR 2004v, TVS Radeon.

Advertisements

আমাদের দেশের কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার দ্রুত গন্তব্যে পৌঁছানোর জন্য আরও নতুন নতুন রাস্তাঘাট নির্মাণ করেছেন। এরই মধ্যে ভারতের আরও কিছু সংস্থা দুই চাকার বাইক (Indian Two Wheeler Companies) তৈরি করেছেন। এর মধ্যে অন্যতম হলো Hero Motocorp। এই কোম্পানির বাইক বিশ্বের ৪০টি দেশে বিপুলভাবে চলমান। দেশগুলোর মধ্যে রয়েছে আফ্রিকা, এশিয়া, অ্যামেরিকা, জাপান ইত্যাদি। বিশ্বে এই সংস্থার রপ্তানির চাহিদাও দিন দিন বেড়ে চলেছে।

রপ্তানির দিক দিয়ে দেখতে গেলে বিগত দুই-এক বছরে আরও একটি সংস্থা বাজারে এসেছে। আর অল্প দিনের মধ্যেই এর চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এই সংস্থাটি হলো Royal Enfield। সম্প্রতি ২০২২ সালে ভারতে লঞ্চ হয় Hunter 350 । লঞ্চের বছর ঘুরতে না ঘুরতেই দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতে বিক্রয়ের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো নামী দেশ এছাড়া ফ্রান্স, ইতালি, মেক্সিকো, ভারতসহ একাধিক দেশে এই বাইকের নাম সবার মুখে মুখে প্রচলিত। খুব অল্প দিনের মধ্যেই অন্যান্য সংস্থাকে ছাড়িয়ে সফলতা অর্জন করেছে এই Royal Enfield Hunter.

Advertisements