মাখনের মতো চলবে ট্রেন, এই রুটে ১৩৬০৬ কোটি টাকা ঢালছে রেল

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দেশের মানুষের গণপরিবহনের মেরুদন্ড রেল পরিষেবা। এই কথা মাথায় রেখে ভারতীয় রেলের (Indian Railways) তরফ থেকে প্রতিনিয়ত রেল পরিষেবাকে উন্নত থেকে উন্নততর করার প্রচেষ্টা চালানো হচ্ছে। রেল পরিষেবাকে উন্নত থেকে উন্নততর করে তোলার জন্য দেশে নতুন নতুন ট্রেন চালু করা হচ্ছে। তবে নতুন নতুন ট্রেন চালু করলেই তো আর হয় না, সেই সকল ট্রেন যাতে মাখনের মতো চলাচল করতে পারে তার ব্যবস্থাও করতে হবে। আর এবার এই দিকেই নজর দিল রেল।

Advertisements

বর্তমানে ভারতে যে সকল ব্যস্ততম রুট রয়েছে সেই সকল রুটের মধ্যে অন্যতম একটি রুট হল হাওড়া দিল্লি। এই রুটে যাতে ট্রেন খুব সহজেই এক জায়গা থেকে অন্য জায়গা যেতে পারে তার জন্য বিরাট এক পরিকল্পনা নেওয়া হয়েছে। এই রুটের পশ্চিমবঙ্গের অন্ডাল থেকে বিহারের সোননগর পর্যন্ত এমন বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। রেলের তরফ থেকে জানানো হয়েছে, ব্যস্ততম এই রুটে এই পরিকল্পনা বাস্তবায়িত হলে ট্রেনের গতি বৃদ্ধি পাবে এবং অনেক কম সময়ে গন্তব্যে পৌঁছানো যাবে।

Advertisements

মূলত রেলের তরফ থেকে নির্দিষ্ট করে দেওয়া ওই জায়গায় আরও দুটি লাইন পাতার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই মুহূর্তে এই অংশে দুটি লাইন রয়েছে, আর আরও দুটি লাইন পাতা হলে চারটি লাইন হয়ে যাবে। মোট ৩৭৪.৫ কিলোমিটার নতুন লাইন পাতা হবে। এর জন্য প্রাথমিকভাবে খরচ ধরা হয়েছে ১৩৬০৬ কোটি টাকা। এই ৩৭৪.৫ কিলোমিটার রাস্তার মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৪০.৩ কিলোমিটার।

Advertisements

৩৭৪.৫ কিলোমিটার নতুন রেললাইন পাতার জন্য যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে সেই পরিকল্পনা অনুযায়ী বিহারের গয়া এবং ঔরঙ্গাবাদ জেলায় ১৩২.৬ কিলোমিটার লাইন পাতার কাজ হবে। ঝাড়খণ্ডের ধানবাদ, গিরিডি, হাজারীবাগ, কোডারমা জেলায় ২০১.৬ কিলোমিটার লাইন পাতা হবে। পশ্চিমবঙ্গে ৪০.৩ কিলোমিটার যে লাইন পাতা হবে তা হবে পশ্চিম বর্ধমান জেলায়।

রেলের তরফ থেকে এই লাইন পাতার কাজ শেষ হলে বর্তমানে যে সংখ্যক ট্রেন যাতায়াত করে তার সংখ্যা কয়েক গুণ বৃদ্ধি পেয়ে যাবে। এর ফলে বহু মানুষ উপকৃত হবেন যারা হাওড়া অথবা পশ্চিমবঙ্গের অন্য কোন স্টেশন থেকে থেকে দিল্লি, পাঞ্জাব, বিহার, ঝাড়খন্ড, পূর্ব ভারত অথবা উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন জায়গায় যাতায়াত করে থাকেন তারা।

Advertisements