Gaganyaan: চন্দ্রযান অতীত! এবার মহাকাশে মানুষ পাঠাবে ISRO, দেখুন প্রস্তুতির ভিডিও

Prosun Kanti Das

Published on:

Advertisements

An alternative way to returning scientists from space is the Gaganyaan project: ভারতের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর চন্দ্রযান-৩ এর সফলতা ভারতকে এক অন্য স্থানে পৌঁছে দিয়েছে। ভারতের গগনযান (Gaganyaan) প্রকল্প ভারতীয়দের কাছে যেনো এক গর্বের বিষয়। এই প্রকল্পের জন্য ইসরোর বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ড্রোগ প্যারাসুট ডিপ্লয়মেন্ট টেস্ট কিন্তু একেবারে সফল হয়েছিল। ভারতের গগনযান প্রকল্পের উল্লেখযোগ্য অঙ্গ ছিল এটি। কোথায় হয়েছে এর পরীক্ষা? চণ্ডীগড় এ ৮ অগস্ট থেকে ১০ অগস্ট পর্যন্ত এই সফল পরীক্ষা হয়েছে।

Advertisements

গগনযান (Gaganyaan) প্রকল্পটা পরিচালিত হয়েছিল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন এর উদ্যোগে। আদৌ ভারতের মহাকাশ সংস্থা কতটা সক্ষম মহাকাশে মানুষ পাঠাতে? তার উত্তর দেবে ইসরোর এই নতুন প্রকল্প। এই মিশনটিকে সফল করার জন্য ৪০০ কিমি কক্ষপথে তিনজন ক্রু মেম্বারকে তিনদিনের মিশনে পাঠানো হবে। সেইসব ক্রু মেম্বারদের খুব সাবধানে নামিয়ে আনা হবে পৃথিবীতে। ইসরোর মূল লক্ষ্য হলো ভারতের সমুদ্রে তাদের নামিয়ে আনা।

Advertisements

বিশেষ প্যারাসুট এর মাধ্যমে ক্রু মেম্বারদের পৃথিবীতে অবতরণ করানো হবে। এমনকি মহাকাশযানকে সুরক্ষিত রাখবে এই প্যারাসুট। পরীক্ষাটি করার কথা চিন্তা-ভাবনা করা হচ্ছে ২০২৩ সালের শেষ দিকে অথবা ২০২৪ সালে। প্যারাসুট আসলে কোন কাজে ব্যবহার করা হবে? মহাকাশযান থেকে মহাকাশচারীদের সফলভাবে পৃথিবীতে ফিরে আসার সময় এটি সত্যি খুব কার্যকরী। যখনই নির্দিষ্ট কমান্ড পাবে মহাকাশে উড়ে যাবে এই প্যারাসুট। প্যারাসুটটি আসলে কিন্তু রিবনের মতো হয়। প্যারাসুট জুড়ে থাকে প্রায় ৫.৮ মিটার পরিধি। গগনযান (Gaganyaan) প্রকল্প ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রের জন্য এক বিশাল সাফল্য।

Advertisements

এই বিষয়ে ইসরো পরপর তিনটি পরীক্ষা করেছে। প্যারাসুটগুলি আদৌ কতটা কার্যকরী তা দেখা যাবে এর মাধ্যমে। এমনকি কতটা ভারবহন করতে পারছে এগুলো সেটাও দেখা দরকার। আগামী মিশনে জন্য এই প্যারাসুটের ক্ষমতা কতটা রয়েছে সেটাই তৃতীয় পরীক্ষার মাধ্যমে দেখা হয়েছে। গগনযান (Gaganyaan) প্রকল্প এর ক্ষেত্রে এই প্যারাসুটের ভূমিকা অনেক।

ইসরোর তরফ থেকে জানানো হয়েছে যে, এই বিশেষ পরীক্ষা কিন্তু আসন্ন টেস্ট ভেহিকেল-ডি১ মিশনের অন্যতম অঙ্গ। কটি প্যারাসুট ব্যবহার করা হবে এই প্রকল্পে? সব মিলিয়ে ১০টি প্যারাসুট এক্ষেত্রে ব্যবহার করা হবে। মডিউলটি যাতে সঠিকভাবে কাজ করে সেকারণে ধাপে ধাপে একটি করে প্যারাসুট বিচ্ছিন্ন হবে।

Advertisements