Indian Railways Circular Journey: একবার টিকিট কাটলেই চড়তে পারবেন ৮ বার, রেলের নতুন নিয়ম

Prosun Kanti Das

Published on:

Advertisements

Travel eight times on a single ticket on Indian Railways: ভারতীয় রেলব্যবস্থা হলো দেশের সবথেকে বড় পরিবহন মাধ্যম। প্রতিদিন হাজার হাজার মানুষ এই রেলপথের মাধ্যমে যাতায়াত করেন। দূর হোক কিংবা কাছে রেলের মাধ্যমে খুব সহজেই স্বল্প খরচায় বিভিন্ন জায়গায় পৌঁছে যাওয়া যায়। বিভিন্ন সময়ে যাত্রী সুবিধা ও সুরক্ষার কথা মাথায় রেখে রেল কর্তৃপক্ষ নানারকম অফার নিয়ে আসে। আজকের প্রতিবেদনটিতে এমনই একটি পরিষেবার (Indian Railways Circular Journey) কথা আলোচনা করা হবে যেটি সম্পর্কে অনেকেই ঠিকঠাকভাবে অবগত নন।

Advertisements

ভারতীয় রেলের যে পরিষেবাটিকে নিয়ে আলোচনা করা হবে তার নাম হলো সার্কুলার জার্নি টিকিট (Indian Railways Circular Journey)। বেশিরভাগ মানুষই এর সম্পর্কে জানেন না। জানেন না বলেই এই সুন্দর পরিষেবাটি অনেকেই উপভোগ করতে পারেন না। জানলে আশ্চর্য হতে হবে যে, সার্কুলার জার্নি টিকিটের দ্বারা একটি টিকিটে ৮টি ভিন্ন স্টেশন থেকে ভ্রমণ করা যাবে। এই সার্কুলার টিকিট যে কোন ক্লাসের টিকিটেই পাওয়া যাবে।

Advertisements

উদাহরণ হিসেবে বলা যেতে পারে আপনি যদি উত্তর রেলওয়েতে নয়াদিল্লি থেকে কন্যাকুমারী পর্যন্ত বৃত্তাকার যাত্রার টিকিট কাটেন (Indian Railways Circular Journey), সেই পরিস্থিতিতে আপনার যাত্রা শুরু হবে নয়াদিল্লি থেকে এবং যাত্রা শেষও হবে নয়াদিল্লিতেই। যাত্রার মাঝখানে আপনি মথুরা থেকে মুম্বাই সেন্ট্রাল – মারমাগোয়া ব্যাঙ্গালোর সিটি মাইসোর ব্যাঙ্গালোর সিটি, উদগামন্ডলম- তিরুবনন্তপুরম সেন্ট্রাল হয়ে কন্যাকুমারীতে পৌঁছাবেন। ফেরার সময় এই একই রুট ধরে আপনাকে ফিরতে হবে।

Advertisements

যাত্রীদের উদ্দেশ্যে আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হলো, সার্কুলার জার্নি টিকিট (Indian Railways Circular Journey) কখনোই আপনি কাউন্টার থেকে কিনতে পারবেননা। এই টিকিট কাটার জন্য আপনাকে আলাদা করে আবেদন করতে হবে। রেলের কর্মকর্তাদের আপনার প্রতিটি গন্তব্যস্থল সম্পর্কে অবগত করতে হবে। এই বিশেষ টিকিটের বৈধতা ৫৬ দিন। এই টিকিট বুক করার সময় যাত্রীদের মনে রাখতে হবে যে তাদের যাত্রা যেখান থেকে শুরু হচ্ছে, সেখানেই শেষও হবে।

ধরুন আপনি যদি কোন লম্বা সফরে বের হন আপনাকে প্রত্যেকটা স্টেশন থেকে আলাদা করে টিকিট নিতে হবে না। আলাদা আলাদা টিকিট নিলে আপনার খরচ বেশি হবে, তাই এতে সাশ্রয়ও হবে। আবার আপনার সময়ও নষ্ট হবে না। সার্কুলার জার্নি টিকিটের ক্ষেত্রে টেলিস্কোপিক রেট প্রযোজ্য হবে। এই টিকিটের ভাড়া পয়েন্ট টু পয়েন্ট অন্যান্য ভাড়ার থেকে অনেকটাই কম।

Advertisements