দুয়ারে সরকারের পর এবার দুয়ারে শাড়ি! রাজ্যের মন্ত্রীর নতুন উদ্যোগ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সামনেই দুর্গাপুজো (Durga Puja)। বাঙ্গালীদের শ্রেষ্ঠ পুজো হল এই দুর্গাপুজো। দুর্গাপূজোয় প্রতিটি বাঙালি পরিবারগুলি নিজেদের সাধ্যমত নতুন জামা কাপড় কিনে থাকেন। তবে আর্থিকভাবে পিছিয়ে পড়া এমন কিছু পরিবার রয়েছে যারা ইচ্ছে থাকলেও তাদের বাসনা পূরণ করতে পারেন না। এবার সেই সকল পরিবারগুলির কথা মাথায় রেখে চালু করা হলো দুয়ারে শাড়ি (Duare Saree) প্রকল্প।

সরাসরি রাজ্য সরকারের তরফ থেকে এই প্রকল্প চালু করা না হলেও রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ (Swapan Debnath) এমন কর্মসূচি গ্রহণ করেছেন। এই কর্মসূচির মধ্য দিয়ে ন্যূনতম অর্থ ব্যয় নতুন শাড়ি কিনতে পারবেন আর্থিকভাবে পিছিয়ে থাকা মানুষেরা। এই কর্মসূচির মধ্য দিয়ে শুধু শাড়ি নয়, শাড়ির পাশাপাশি লুঙ্গি, গামছা ইত্যাদি কিছু বস্ত্রও পৌঁছে দেওয়া হবে আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারদের হাতে।

নতুন ভাবনা নিয়ে মন্ত্রী স্বপন দেবনাথ এমন কর্মসূচি গ্রহণ করেছেন পূর্ব বর্ধমান (Purba Bardhaman) জেলায়। ভ্রাম্যমাণ গাড়িতে করে নতুন এই সকল বস্ত্র নিয়ে যাওয়া হবে বিভিন্ন এলাকায়। সেখানে বাড়িতে বসেই স্বল্পমূল্যে নতুন নতুন বস্ত্র কিনতে পারবেন আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষেরা। মন্ত্রী স্বপন দেবনাথের এমন পরিকল্পনায় অনেক দুঃস্থ দরিদ্র পরিবারগুলি উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

জানা যাচ্ছে, এমন উদ্যোগের পরিপ্রেক্ষিতে যে ভ্রাম্যমাণ গাড়িটি পাড়ায় পাড়ায় ঘুরে বেড়াবে সেই গাড়ি থেকে যে সকল বস্ত্র বিক্রি করা হবে তাদের দাম ন্যূনতম ৭০ টাকা থেকে ২০০ টাকার মধ্যেই থাকবে। এই স্বল্প দামে নতুন বস্ত্র আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের হাতে তুলে দিতে পারলে তারা অনেকটাই উপকৃত হবেন এবং তাদের বাসনা পূরণ হবে।

পূর্ব বর্ধমানের পূর্বস্থলী দক্ষিণ বিধানসভা এলাকায় এমন ভ্রাম্যমাণ গাড়ি ঘুরে বেড়াবে বলে জানা গিয়েছে। আগামী ১৫ দিন এমন কর্মসূচি চালু থাকবে। প্রান্তিক এবং আর্থিকভাবে পিছিয়ে থাকা এলাকায় এই ধরনের গাড়ি পৌঁছে যাবে।