বাংলায় আসছে পঞ্চম বন্দে ভারত! চলবে এই রুটে, দাঁড়াবে এই সকল স্টেশনে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : প্রতিদিন প্রায় এক কোটি মানুষকে নিজেদের গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য বিশেষ ভূমিকা পালন করছে ভারতীয় রেল (Indian Railways)। ভারতীয় রেলের এমন ভূমিকা পালনের পাশাপাশি তাদের তরফ থেকে তাদের পরিষেবা আরও উন্নত করার প্রচেষ্টাও চালানো হচ্ছে। গণপরিবহনের মেরুদন্ড হিসেবে পরিচিত এই রেল পরিষেবা প্রতিনিয়ত অক্লান্ত পরিশ্রম করে চলেছে যাত্রীদের স্বাচ্ছন্দ্য এবং নিরাপদ ভাবে ভ্রমণের জন্য।

Advertisements

ভারতীয় রেলের তরফ থেকে এই সকল প্রয়াসের মধ্যেই চালু করা হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। ইতিমধ্যেই দেশীয় প্রযুক্তিতে তৈরি দেশের প্রথম সেমি হাই স্পিড এই ট্রেনটি ২৫ টি রুটে চালানো হচ্ছে। এই ২৫টি রুটের মধ্যে আবার পশ্চিমবঙ্গে রয়েছে তিনটি। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি, নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি এবং হাওড়া থেকে পুরী এই তিনটি রুটে বন্দে ভারত যাতায়াত করছে।

Advertisements

বাংলায় চলা এই তিনটি বন্দে ভারতের পাশাপাশি পাটনা থেকে হাওড়া নতুন একটি বন্দে ভারত চালু হবে আগস্ট মাসেই বলে জানা যাচ্ছে সূত্র মারফৎ। এটিই হতে চলেছে পশ্চিমবঙ্গের চতুর্থ বন্দে ভারত। তবে এই চতুর্থ বন্দে ভারত চালু হওয়ার আগেই বাংলার পঞ্চম বন্দে ভারত নিয়ে পাওয়া গেল একটি সুখবর। সূত্র মারফত জানা যাচ্ছে, বাংলার চতুর্থ বন্দে ভারতের পাশাপাশি খুব তাড়াতাড়ি পঞ্চম বন্দে ভারত-ও আসতে চলেছে।

Advertisements

রেলের তরফ থেকে পঞ্চম বন্দে ভারতের রুট কি হতে পারে তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানা যাচ্ছে। তবে রেলের তরফ থেকে একাধিক বিকল্প রুট নিয়ে পর্যালোচনা চালানো হচ্ছে। এক্ষেত্রে সর্বাধিক সুবিধা নিশ্চিত করতে যাত্রীদের চাহিদার উপর রুট ঠিক করা হবে। যদিও পঞ্চম বন্দে ভারতের রুট নিয়ে সবচেয়ে বেশি আলোচনায় উঠে আসছে হাওড়া রাঁচি রুটটি।

হাওড়া রাঁচি রুট এখনো নিশ্চিত না হলেও অনুমান করা হচ্ছে পশ্চিমবঙ্গের পঞ্চম বন্দে ভারত এই রুটেই চলবে। আর যদি তা হয় তাহলে ট্রেনটি স্টপেজ দিতে পারে প্রান্তিক দুটি স্টেশন ছাড়াও মুড়ি, ঝালদা, পুরুলিয়া, বড়ভূম, টাটানগর, ঘাটশিলা, চাকুলিয়া, ঝাড়গ্রাম, খড়গপুর, বোকারো, ধানবাদ স্টেশনে। বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন নিয়ে প্রথম থেকেই আমজনতার মধ্যে অনেক বেশি উৎসাহ রয়েছে। যে কারণে নতুন নতুন রুটের প্রসঙ্গ এলেই এই উৎসাহ আরও কয়েকগুণ বেড়ে যায়।

Advertisements