Unlucky 13: হোটেলে ১৩ তলা কিংবা ১৩ নম্বর রুম থাকে না! কারণ জানলে চমকে যাবেন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Many hotels do not have 13th floor or room number 13: ১৩ নম্বরটি সর্বদাই থাকে আলোচনার শিরোনামে। ব্যক্তিগতভাবে কেউ এই ১৩ নম্বরটি পছন্দ করে না। নিউরোলজি অনুযায়ী বলা যায় যে, ১৩ নম্বরটি নাকি অশুভ (Unlucky 13)। ১৩ নম্বরটি নিয়ে মানুষের মধ্যে সব সময় একপ্রকার ভীতি কাজ করে। সেই কারণেই হোটেলে কখনোই থাকে না ১৩ নম্বর রুম, এমনকি ১৩ তলাও হোটেলে দেখতে পাওয়া যায় না। হসপিটালে ১৩ নম্বর বেডে কখনোই কোনো রোগীকে ভর্তি করতে চায় না। কখনো কোন হোটেলে খেয়াল করে দেখবেন সেখানেই ১৩ নম্বর রুমটি নেই। আবার একই কারণে লিফটে ১২-র পরও সরাসরি ১৪ তলায় যেতে বোতাম টিপতে হয়। সর্বোপরি বলা যেতে পারে, ১৩ নম্বরটিকে সবাই এড়িয়ে চলাই পছন্দ করে। ১৩ নম্বরের পিছনে নিশ্চয়ই কোনো রহস্য লুকিয়ে আছে যা সবার অজানা।

Advertisements

অনেকেই বোধহয় জানেন না নম্বরের এই ভয়কে বলা হয় ট্রিস্কাইডেকাফোবিয়া (Triskaidekaphobia)। ১৩ সংখ্যাটা নিয়ে বিভিন্ন লোকের বিভিন্ন রকম মতামত রয়েছে। সবারই ১৩ সংখ্যাটি নিয়ে নানা রকম নেতিবাচক দৃষ্টিভঙ্গি আছে। সারা বিশ্ব জুড়ে এই সংখ্যাটিকে অশুভ বলে মনে করা হয়(Unlucky 13)। সংখ্যাতত্ত্বেও ১৩ নম্বরকে ভালো চোখে কখনোই দেখা হয় না। অর্থাৎ যতরকম সমস্যা এই ১৩ সংখ্যাটি নিয়ে। অনেকে মনে করেন এর সাথে আত্মা কিংবা ভূতের যোগাযোগ রয়েছে।

Advertisements

আপনারা নিশ্চয়ই প্রায়ই ভ্রমণে বের হন, ভ্রমণ করতে গিয়ে যেকোনো হোটেলে আপনাদের উঠতেই হবে। তখন খেয়াল করে দেখবেন ১৩ নাম্বার রুমটি কোন হোটেলেই থাকে না। এই অশুভ সংখ্যাটিকে সবাই চায় এড়িয়ে যেতে। বড় বড় হোটেল গুলোতে বাদ পড়ে যায় ১৩ তলা। অর্থাৎ লিফটে করে বারো তলার পর আপনাকে সোজা যেতে হবে চৌদ্দ তলায়। এর সহজ উত্তর হল সংখ্যার প্রতি ভয় অর্থাৎ ট্রিস্কাইডেকাফোবিয়া। পশ্চিমের দেশগুলো অবশ্যই এই দেশের থেকে অনেক বেশি উন্নত, যুক্তিবাদী চিন্তাধারা, বিজ্ঞান মনস্কতাপূর্ণ। কিন্তু আসল ব্যাপারটি মোটেও এরকম নয়। পশ্চিম বিশ্বের লোকেরাও যথেষ্ট কুসংস্কারাচ্ছন্ন হন। তারা ১৩ নম্বরটিকে (Unlucky 13)মনে করে ভূতের নম্বর।

Advertisements

ট্রিস্কাইডেকাফোবিয়ায় ভুগছেন এমন মানুষেরা ১৩ নম্বরটি দেখলেই ভয় পান। যখনই নাম্বারটি চোখের সামনে পড়বে তাঁদের উদ্বেগ বাড়তে থাকবে, ঘাম হবে, এমনকি স্নায়ুর সমস্যা দেখা দিতে পারে। আবার অনেক ব্যক্তির হৃদস্পন্দন দ্রুত হয়ে যায়। হোটেল মালিকেরা এই কারণেই তাদের হোটেলে ১৩ নম্বর রুমটি রাখেন না। ১৩ তারিখে (Unlucky 13) কোন কাজ রাখলে সেটি অবশ্যই পণ্ড হয়ে যাবে।

যেসব উঁচু উঁচু বিল্ডিং এ ১২-র থেকেও বেশি তল বিশিষ্ট হয় সেখানে ১৩ তম তলটি হঠাৎ করে অদৃশ্য হয়ে যেতে পারে না। সেই কারণে হোটেল মালিকরা এই তলের নাম পরিবর্তন করে দেন। ধরুন ফ্লোরটিকে ১৩ তলা বলেন না, সেক্ষেত্রে ফ্লোরের নাম হয় ১২A অথবা ১৪A। অনেক জায়গায় ১২ তম তলের পরেই চলে আসে সরাসরি ১৪ তল। পশ্চিমী দেশগুলোর পরে আজকাল ভারতবর্ষের বিভিন্ন হোটেলেও এই একই পদ্ধতি দেখা যাচ্ছে।

Advertisements