এক ধাক্কায় অনেকটাই বাড়লো দুর্গা পুজোয় ক্লাব অনুদান! বাড়তি আরও চমক মুখ্যমন্ত্রীর

Shyamali Das

Published on:

Advertisements

এক ধাক্কায় অনেকটাই বাড়লো দুর্গা পুজোয় ক্লাব অনুদান! বাড়তি আরও চমক মুখ্যমন্ত্রীর

Advertisements

নিজস্ব প্রতিবেদন : গতকাল অর্থাৎ সোমবার রাজ্যের ইমাম এবং মোয়াজ্জিন ও পুরোহিতদের সামনে কল্পতরু হয়ে হাজির হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। ইমাম ভাতা এবং মোয়াজ্জিন ভাতা ও পুরোহিত ভাতা হিসাবে ৫০০ টাকা করে বৃদ্ধি করার ঘোষণা করেছিলেন। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে গতকাল এমন ঘোষণার পরই রাজ্যের পূজো উদ্যোক্তারাও আশায় ছিলেন, তাদের জন্যও বাড়তি কিছু ভাববেন কল্পতরু মুখ্যমন্ত্রী।

Advertisements

রাজ্যের যে সকল দুর্গা পুজো (Durga Pujo) উদ্যোক্তা অর্থাৎ ক্লাব এবং অন্যান্যরা রয়েছেন তাদের এই আশা একেবারেই ধুলোয় মিশতে দেন নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সিংহাসনে বসার পর পুজো কমিটিগুলিকে এইভাবে আর্থিক অনুদান দেওয়ার সূচনা করেছিলেন। প্রথম যে বছর এই অনুদান দেওয়া শুরু হয় সেই বছর দেওয়া হয়েছিল মাত্র ২৫ হাজার টাকা। কিন্তু করোনাকালে এই টাকা বাড়িয়ে দ্বিগুণ করা হয়।

Advertisements

করোনাকাল থেকেই টাকা দ্বিগুণ করার পাশাপাশি আরও বিভিন্ন দিক দিয়ে সুবিধা দেওয়া শুরু হয়। ২০২২ সালে এই টাকার পরিমাণ আরও ১০ হাজার টাকা বৃদ্ধি করা হয়। টাকার পরিমাণ ১০,০০০ টাকা বৃদ্ধি করলে তা বেড়ে দাঁড়ায় ৬০ হাজার টাকা। আর এই বছর আরও ১০ হাজার টাকা বৃদ্ধি করা হলো এবং তা বেড়ে দাঁড়ালো ৭০ হাজার টাকা। শুধু ১০০০০ টাকা বৃদ্ধি করা হলো এমন নয়, এর সঙ্গে সঙ্গে আরও একগুচ্ছ সুবিধায় তুলে দেওয়া হচ্ছে।

বাড়তি যে সকল সুবিধার কথা বলা হয়েছে তার মধ্যে অন্যতম হলো বিদ্যুতের বিল। পুজো মানেই বিপুল পরিমাণে আলোকসজ্জা থেকে শুরু করে বিভিন্ন বৈদ্যুতিক সরঞ্জামের ব্যবহার। এক্ষেত্রে বিদ্যুতের বিল রীতিমত মাথায় হাত ফেলে পুজো উদ্যোক্তাদের। এই বিদ্যুতের বিলের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, বিদ্যুতের বিলের দুই তৃতীয়াংশ মুকুব করবে রাজ্য সরকার।

এছাড়াও বিদ্যুৎ সংযোগের আবেদনের জন্য কোন টাকা লাগবে না, দমকল পরিষেবা পাওয়ার জন্য কোনরকম খরচ করতে হবে না, পাশাপাশি আরও একাধিক সুযোগ-সুবিধার কথা ঘোষণা করা হয়। এছাড়াও এই বছর রেড রোডে আয়োজিত কার্নিভালে যে সকল পুজো উদ্যোক্তারা অংশগ্রহণ করবেন না তারা দশমীর দিন তাদের প্রতিমা বিসর্জন করতে পারেন বলে জানানো হয়েছে।

Advertisements